হারিকেন বিধ্বস্ত আমেরিকার স্বার্থে এক মঞ্চে হাজির হলেন আমেরিকার পাঁচ প্রাক্তন প্রেসিডেন্ট। বিরল ছবি তৈরি হল টেক্সাসের এ অ্যান্ড এম ইউনিভার্সিটির রিড এরিনায়। একের পর এক হারিকেনে আমেরিকার বিস্তীর্ণ অংশ বিধ্বস্ত হয়েছে সম্প্রতি। সেই সব অঞ্চলের পুনর্গঠনের জন্য এবং ক্ষতিগ্রস্ত মানুষের পাশে দাঁড়ানোর জন্য বিশেষ কনসার্টের আয়োজন হয়েছিল টেক্সাসের বিশ্ববিদ্যালয় চত্বরে। জিমি কার্টার, জর্জ এইচ ডব্লিউ বুশ, বিল ক্লিন্টন, জর্জ ডব্লিউ বুশ, বারাক ওবামা— রাজনীতি দূরে সরিয়ে রেখে পাঁচ প্রাক্তন প্রেসিডেন্ট পৌঁছে গেলেন এক মঞ্চে। বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভিডিও বার্তা পাঠিয়ে ভূয়সী প্রশংসা করলেন পাঁচ প্রাক্তন প্রেসিডেন্টের উদ্যোগের।

আরও পড়ুন:ভারতকে সশস্ত্র ড্রোন দেওয়ার কথা ভাবছে আমেরিকা

হার্ভে, ইরমা, মারিয়া— পর পর তিনটি হারিকেন আছড়ে পড়েছে মার্কিন উপকূলে। টেক্সাস, ফ্লোরিডা, পুয়ের্তো রিকো এবং মার্কিন ভার্জিন দ্বীপপুঞ্জে লক্ষ লক্ষ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন, বিপুল সম্পত্তিহানি হয়েছে। একের পর এক হারিকেন এবং তার জেরে এমন ভয়ঙ্কর ক্ষয়ক্ষতি বেশ বিরল। সেই বিরল বিপর্যয়ে যাঁরা ক্ষতিগ্রস্ত, তাঁদের পাশে দাঁড়াতে টেক্টাসের এ অ্যান্ড এম ইউনিভার্সিটির রিড এরিনায় বিশেষ কনসার্টের আয়োজন হয়েছিল। কনসার্টে অংশগ্রহণকারীদের কাছ থেকে সংগৃহীত অর্থ বিধ্বস্ত এলাকার পুনর্গঠনের কাজে খরচ করা হবে বলে ঘোষণা করা হয়েছিল। মার্কিন মিডিয়া বলছে, অভূতপূর্ব সাড়া মিলেছে কনসার্টে। শনিবার রিড এরিনা উপচে গিয়েছিল ভিড়ে। স্বতঃস্ফূর্ত আবেগে বহু মানুষ অংশ নিয়েছিলেন। পাঁচ প্রাক্তন প্রেসিডেন্টকে একসঙ্গে রিড এরিনায় হাজির হতে দেখে উচ্ছ্বাসে ফেটে পড়ে সেই বিশাল জমায়েত।

আরও পড়ুন:রাষ্ট্রদূতকে খুনের চক্রান্ত! আরও নিরাপত্তা চেয়ে পাকিস্তানকে চিঠি চিনের

সিনিয়র ও জুনিয়র বুশ, কার্টার, ক্লিন্টন এবং ওবামা— আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্টদের মধ্যে এই পাঁচ জনই এখন জীবিত। হারিকেন দুর্গতদের পাশে দাঁড়ানোর জন্য তাঁরা সকলেই যে ভাবে এক মঞ্চে হাজির হয়েছিলেন শনিবার, গোটা আমেরিকায় তার প্রশংসা হচ্ছে। প্রেসিডেন্ট ট্রাম্প কনসার্টে ভিডিও বার্তা পাঠিয়ে বলেছেন, ‘‘আমাদের পাঁচ জীবিত প্রাক্তন প্রেসিডেন্ট এই প্রচেষ্টার মাধ্যমে দুর্গতদের ঘুরে দাঁড়াতে প্রবল ভাবে সহায়তা করছেন।’’