• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বিলে সই, কাটল আর্থিক অচলাবস্থা

House
ছবি: রয়টার্স।

মুক্ত হল রাজকোষ।

রিপাবলিকান ও ডেমোক্র্যাটদের মধ্যে বোঝাপড়ায় আমেরিকায় গত তিন দিন ধরে চলা আর্থিক অচলাবস্থায় ছেদ পড়ল। মার্কিন কংগ্রেসের দুই কক্ষে বিপুল সমর্থন পেয়ে পাশ হয়ে গেল ‘টেম্পোরারি স্পেন্ডিং বিল’। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সই করেছেন এই বিলে। ফলে মঙ্গলবার থেকে স্বাভাবিক হয়েছে সরকারের সব দফতরের কাজ।

শুক্রবার সেনেটে এই বিলটি প্রথম পেশ করেছিলেন প্রেসিডেন্ট ট্রাম্প। কিন্তু বিলের সমর্থনে প্রয়োজনীয় ভোট পাননি। নতুন স্বাস্থ্যবিমা ‘ট্রাম্প কেয়ার’ আনতে চেয়ে যে রকম ধাক্কা তাঁকে খেতে হয়েছিল, এ বার তারই পুনরাবৃত্তি হয়। এ ক্ষেত্রে অবস্থা আরও সঙ্গীন, কারণ এই ‘স্পেন্ডিং বিল’ পাশ না হওয়ায় ৮ ফেব্রুয়ারি পর্যন্ত তালা পড়ে যায় মার্কিন রাজকোষে। জাতীয় নিরাপত্তা ছাড়া সব দফতরের কাজ বন্ধ হয়ে যায়।

ট্রাম্পের অভিবাসন নীতির বিরুদ্ধে সরব হয়ে মার্কিন কংগ্রেসের ডেমোক্র্যাট সদস্যরা ঠিক করেছিলেন,  স্পেন্ডিং বিলের সমর্থনে ভোট দেবেন না। দু’দিন আর্থিক অচলাবস্থা চলার পরে কাল একটি রফাসূত্র পান মধ্যস্থাকারীরা। ডেমোক্র্যাটরা জানান, শিশু বয়সে যে সব অভিবাসী আমেরিকায় এসে জীবন-জীবিকার জন্য লড়াই চালাচ্ছেন,  সেই ‘ড্রিমার্স’-দের নাগরিকত্ব দেওয়ার বিষয়ে ট্রাম্প সরকারের বিধিনিষেধ তুলে নিতে হবে।

এত দিন কড়া মনোভাব দেখালেও পিছু হটতে বাধ্য হন প্রেসিডেন্ট। ডেমোক্র্যাটদের এক-তৃতীয়াংশ বিলের বিপক্ষে ভোট দিলেও এ বার পাশ হয়ে যায় বিল।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন