সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ট্রাম্পের ইনডোর সমাবেশে জনস্রোত

Rally
ডোনাল্ড ট্রাম্পের ‘ইনডোর র‌্যালি’-তে জনসমাগম।—ছবি রয়টার্স।

বরাবরই তাঁর বিরুদ্ধে অভিযোগ, করোনা পরিস্থিতিকে তিনি হালকা করে দেখিয়েছেন। যদিও সে কথা অস্বীকার করেন ডোনাল্ড ট্রাম্প। এ বার নয়া নজির তৈরি করলেন তিনি। হাজার হাজার সমর্থক জড়ো করে ‘ইনডোর র‌্যালি’ বা সমাবেশ করলেন গত কাল।

মাস কয়েক আগে দেশবাসীকে মার্কিন প্রেসিডেন্ট বলেছিলেন, এক লাখের আশপাশেই মৃত্যুমিছিল থেমে যাবে। তখনই গর্জে উঠেছিলেন বিরোধীরা। প্রতিবাদ জানিয়ে বলেছিলেন, এক লাখ শুধু সংখ্যা নয়! এখন সেই সংখ্যা ১ লক্ষ ৯৮ হাজার। এক-দু’দিনেই ২ লক্ষ ছুঁয়ে ফেলবে। 

গত কালের সমাবেশটি ছিল নেভাডায়। ৫০ জনের বেশি এক জায়গায় জড়ো হওয়া নিয়ে নিষেধাজ্ঞা জারি করেছে স্থানীয় প্রশাসন। ট্রাম্প সেখানে হাজারেরও বেশি সমর্থক নিয়ে একটি ছোট হলের (ম্যানুফ্যাকচারিং ফেসিলিটি) ভিতরে প্রচার সভা করেন। বিশেষজ্ঞদের অনেকের আশঙ্কা, নেভাডার ওই ইনডোর সমাবেশ না সুপার স্প্রেডার হয়ে যায়। তিন মাস আগে ওকলাহোমায় এ রকম একটি ইনডোর সমাবেশ করেছিলেন ট্রাম্প। তার পরে সেই প্রচারে যুক্ত থাকা বেশ কয়েক জন কর্মীর, এমনকি কয়েক জন সিক্রেট এজেন্টেরও করোনা-পজ়িটিভ ধরা পড়ে। অনেকেরই বক্তব্য, ‘‘কোথায় সবাই প্রেসিডেন্টের দেখানো পথে চলবেন, সেখানে তিনিই সরকারি নির্দেশ মানছেন না!’’ এই মুহূর্তে কোনও খেলার আয়োজন হলেও দর্শকাসন ফাঁকা থাকছে। ‘ভোটের ময়দান’ই একমাত্র ব্যতিক্রম। নেভাডার সমাবেশেই ট্রাম্প দাবি করেছেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সম্প্রতি তাঁকে ফোন করে তাঁর প্রশাসনের করোনা মোকাবিলা পদ্ধতির ভূয়সী প্রশংসা করেছেন।

এ দিকে, ইউরোপে নতুন সংক্রমণ-ঝড়ের আশঙ্কায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-ও। তাদের ভয়, অক্টোবর-নভেম্বরে সংক্রমণ ও মৃত্যু, দুই-ই বাড়বে। 

গোটা বিশ্বে সংক্রমিতের সংখ্যা ৩ কোটি ছুঁতে চলল। ৯ লক্ষ ২৯ হাজারের বেশি মৃত্যু। এই পরিস্থিতিতে ভ্যাকসিন এলেও কী হবে, তা নিয়ে চিন্তিত বিজ্ঞানীমহল। প্রতিষেধক ধনী দেশগুলোর হাতে যাতে কুক্ষিগত হয়ে না-পড়ে, তাই ‘কোভ্যাক্স’ নামে উদ্যোগ নিয়েছে হু। এতে যোগদানকারী দেশগুলি অঙ্গীকারবদ্ধ হবে, যে সব দেশ ভ্যাকসিনের সমান অধিকার পাবে। কিন্তু এখনও পর্যন্ত ৯২টি গরিব দেশ এই প্রস্তাবে যোগ দেওয়ার জন্য আবেদন জানিয়েছে। স্বচ্ছল আয়, এমন ৮০টি দেশ আগ্রহ প্রকাশ করেছে মাত্র। আজ হু-প্রধান টেড্রস অ্যাডানম গেব্রিয়েসাস ফের ‘কোভ্যাক্স’-এ যোগ দেওয়ার জন্য আবেদন জানিয়েছেন ধনী দেশগুলোকে। যোগ দেওয়ার শেষ দিন, শুক্রবার।                     সংবাদ সংস্থা

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন