• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

‘জল্লাদ’ জিহাদি জন খতম, দাবি আমেরিকার

১

সালটা ২০১৪। মার্কিন সাংবাদিকের মস্তক নিমেষের মধ্যে ধর থেকে আলাদা করে দিয়েছিল আইএস জঙ্গি জিহাদি জন। জীবন্ত অবস্থাতেই। ফিনকি দিয়ে রক্ত ছিটকে পড়েছিল চরিদিকে। নির্মম এই হত্যালীলার ভিডিও নাড়িয়ে দিয়েছিল গোটা বিশ্বকে। মার্কিন প্রশাসন আরও তৎপর হয়ে উঠেছিল। কিন্তু তার পরেই আরও এক সাংবাদিককে খুন করা হয়। একই কায়দায়। তারপর অনেক খোঁজ চলেছে। কালো কাপড়ের আড়ালে থাকা সন্ত্রাসবাদীকে পরে চিহ্নিতও করা গিয়েছে। আইএস জঙ্গি মহম্মদ এমওয়াজি। যাকে জিহাদি জন নামেই চেনে বিশ্ব। বৃহস্পতিবার রাতে বায়ু সেনার হানায় সিরিয়ায় তার মৃত্যু হয়েছে বলে জানাল মার্কিন প্রশাসন।

মার্কিন প্রশাসনের দাবি, ২৬ বছর বয়সী এই ব্রিটিশ নাগরিক আইএস জঙ্গি ওই রাতে একটি বহুতল থেকে বেরিয়ে নীচে দাঁড় করানো গাড়িতে ওঠে। তখনই গাড়ি তাক করে ড্রোনের সাহায্যে হামলা চালায় বায়ু সেনা। জেহাদি জন এখানেই রয়েছে বলে সেনার কাছে আগাম খবর ছিল।

কুয়েতে উদ্বাস্তু পরিবারে জন্মগ্রহণ জিহাদি জনের। সেখানের নাগরিকত্ব না মেলায় পরে ১৯৯৩ সালে বাবা-মার সঙ্গে ব্রিটেনে চলে আসে। লন্ডন থেকে কম্পিউটার প্রোগ্রামারের ডিগ্রি অর্জন করে। বিভিন্ন কার্যকলাপের জন্য ২০০৯ সাল থেকে সে নিরাপত্তা সংস্থার নজরে আসে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন