• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বন্দুক নিয়ন্ত্রণে আইনের প্রস্তাব

Stephen Paddock
বন্দুকবাজ: স্টিফেন প্যাডক।

হত্যালীলা চালানোর কয়েক সপ্তাহ আগে ফিনিক্সে একটি বন্দুকের প্রদর্শনীতে ‘ট্রেসার গান’ খোঁজ করেছিল লাস ভেগাসের ঘাতক স্টিফেন প্যাডক। তদন্তে এমনটাই জানতে পেরেছেন এফবিআই গোয়েন্দারা। ওই প্রদর্শনী থেকে অনেক বন্দুক কিনেছিল প্যাডক। কিন্তু ট্রেসার বন্দুক সেখানে পায়নি সে।

কী এই ট্রেসার বন্দুক?

তদন্তকারীরা জানাচ্ছেন, এই বন্দুকের গুলিতে ‘পাইরোটেকনিক চার্জ’ থাকে। এর সাহায্যে যে পথে গুলি ছুটে যায় সেই পথটা আলোকিত হয়ে যায়। এতে বন্দুক থেকে যে অন্ধকারে গুলি ছুড়ছে, তার পক্ষে লক্ষ্যবস্তুকে দেখতে আরও সুবিধা হয়। লাস ভেগাসের কান্ট্রি মিউজিক ফেস্টিভ্যালে গুলি চালানোর দিন প্যাডকের হাতে ট্রেসার বন্দুক ছিল না। তদন্তকারীদের দাবি, সে দিন এই ক্ষমতাসম্পন্ন বন্দুক তার হাতে থাকলে নিহতের সংখ্যা হয়তো আরও বাড়তো!

আরও পড়ুন: আটকে গেল সৌদি রাজার সোনার সিঁড়ি, দেখুন তারপর কী হল..

প্যাডকের নৃশংস হত্যাকাণ্ডের পরে আমেরিকায় বন্দুক নিয়ন্ত্রণ আইন নিয়ে শুরু হয়েছে আর এক প্রস্ত সমালোচনা। লাস ভেগাসেই এই সপ্তাহান্তে একটি বন্দুক প্রদর্শনী হওয়ার কথা ছিল। কিন্তু এই ঘটনার জেরে তা বাতিল হয়ে গিয়েছে। মার্কিন কংগ্রেসে বন্দুক রাখার অধিকারের সমর্থক রিপাবলিকান সদস্যরা, এমনকী বন্দুক সংক্রান্ত গুরুত্বপূর্ণ সংস্থা ‘ন্যাশনাল রাইফেল অ্যাসোসিয়েশন’— প্রত্যেকেই এখন বলছে, নাগরিকদের মধ্যে কার কাছে কত অস্ত্র জমা রয়েছে, তার একটা সমীক্ষা জরুরি। আইন মেনে নাগরিকরা অস্ত্র রাখছেন কি না, সেটা দেখা প্রয়োজন। বন্দুক রাখা নিয়ে বিতর্ক চলছে ক্যাপিটল হলে। ফ্লোরিডার রিপাবলিকান প্রতিনিধি কার্লোস কারবেলো বন্দুক কেনাবেচায় নিষেধ চেয়ে আইনের প্রস্তাব দিতে চেয়েছেন। হোয়াইট হাউস প্রেস সচিব সারা স্যান্ডার্স বলেছেন, প্রশাসন এ ব্যাপারে কথা বলতে আগ্রহী।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন