• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

অনলাইন অভিধানে বছরের সর্বাধিক আলোচিত শব্দ ‘প্যান্ডেমিক’

Pandemic
—ফাইল চিত্র।

ইতিহাসের পাতায় কলেরা, প্লেগের কথা পড়লেও, তার ভয়াবহতা এতদিন অজানাই ছিল। নোভেল করোনাভাইরাসের হাত ধরে তার সঙ্গে পরিচয় ঘটে গিয়েছে একবিংশ শতকের। করোনার প্রকোপে এখনও পর্যন্ত প্রায় ১৫ লক্ষ মানুষ প্রাণ হারিয়েছেন গোটা বিশ্বে। ফলে এই মুহূর্তে বিশ্বের সর্বত্র অতিমারিই আলোচনার কেন্দ্রবিন্দু হয়ে দাঁড়িয়েছে। ইংরেজিতে প্যান্ডেমিক (Pandemic) বলা হয়। অনলাইন অভিধান dictionary.com এই প্যান্ডেমিক-কে বছরের সবচেয়ে বেশি আলোচিত শব্দ ঘোষণা করেছে।

এ বছর তাদের সাইটে প্যান্ডেমিক শব্দটির অর্থই সবচেয়ে বেশি বার খোঁজা হয়েছে বলে জানিয়েছে ওই সংস্থা। এর মধ্যে ১১ মার্চ শব্দটির খোঁজ ১৩, ৫০০ শতাংশ বৃদ্ধি পায়। শুধু ওই সাইটেই নয়, মেরিয়ম-ওয়েবস্টার অভিধানও ‘প্যান্ডেমিক’-কে বছরের সবচেয়ে বেশি আলোচিত শব্দ ঘোষণা করেছে।

গত বছরের শেষ দিকে চিনেই প্রথম নোভেল করোনাভাইরাসের প্রকোপ দেখা দেয়। ধীরে ধীরে তা গোটা বিশ্বে ছড়িয়ে পড়ে। তার প্রভাবে এক লহমায় সাধারণ মানুষের জীবনযাত্রা পাল্টে যায়। এখনও পর্যন্ত গোটা বিশ্বে কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৬ কোটির বেশি মানুষ। প্রতিষেধক আবিষ্কার নিয়ে তাবড় সংস্থাগুলি উঠে পড়ে লাগলেও, এখনও পর্যন্ত করোনার প্রতিষেধক বাজারে আসেনি। বরং প্রতিনিয়ত লাফিয়ে লাফিয়ে বেড়ে চলেছে সংক্রমণ এবং মৃত্যু।

আরও পড়ুন: হায়দরাবাদ পুরভোট দিয়েই তেলঙ্গানা দখলের স্বপ্ন বিজেপি শিবিরের​

আরও পড়ুন: খোশমেজাজে খোল বাজালেন শুভেন্দু, নন্দীগ্রামে বোঝালেন হরিনামের মাহাত্ম্য​

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন