Advertisement
১৬ জুলাই ২০২৪
India-Canada Row

কানাডার গোয়েন্দা রিপোর্টে ফের ভারত-প্রসঙ্গ

সিএসআইএস-এর ২০২৩ সালের একটি রিপোর্ট প্রকাশিত হয়েছে এই সপ্তাহে। ওই সংস্থার দাবি, নিজেদের স্বার্থে বেশ কিছু দেশ কানাডা-সহ পশ্চিমি দেশগুলির উপরে চরবৃত্তি করছে।

Representative Image

—প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
অটোয়া শেষ আপডেট: ১১ মে ২০২৪ ০৮:৩৩
Share: Save:

খলিস্তানপন্থী নেতা হরদীপ সিংহ নিজ্জরের হত্যার ঘটনার পর থেকেই চাপানউতোর চলছে ভারত ও কানাডার মধ্যে। এরই মাঝে আজ কানাডার গুপ্তচর সংস্থা সিএসআইএস (কানাডা সিকিয়োরিটি ইন্টেলিজেন্স সার্ভিস) দাবি করেছে, তাদের দেশের অভ্যন্তরীণ বিষয়ে নাক গলানো এবং চরবৃত্তি-র মতো কাজ করছে ভারত।

সিএসআইএস-এর ২০২৩ সালের একটি রিপোর্ট প্রকাশিত হয়েছে এই সপ্তাহে। ওই সংস্থার দাবি, নিজেদের স্বার্থে বেশ কিছু দেশ কানাডা-সহ পশ্চিমি দেশগুলির উপরে চরবৃত্তি করছে। তালিকায় রয়েছে ভারত, চিন, রাশিয়া এবং ইরান। সংস্থাটি তাদের রিপোর্টে আরও জানায়, কানাডার বিরুদ্ধে সাইবার হামলাও চালিয়েছে কিছু ‘রাষ্ট্রবিহীন কুশীলব’। এরা ভারতের সমর্থন-পুষ্ট বলেও পরিচিত। তবে রিপোর্টে এ-ও পরিষ্কার ভাবে উল্লেখ করা হয়েছে যে, এই সকল সাইবার হামলায় ভারত সরকারের কোনও ভূমিকা নেই।

প্রসঙ্গত, গত বছর ১৮ জুনে নিজ্জর হত্যার পর থেকেই তিক্ততা বাড়তে থাকে দু’দেশের মধ্যে। গত সেপ্টেম্বরে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেন, ওই খলিস্তানপন্থী নেতা-খুনের সঙ্গে ভারত সরকারের যোগ থাকতে পারে। ট্রুডোর এই মন্তব্যের পর থেকেই দ্বিপাক্ষিক সম্পর্ক আরও খারাপ হতে থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India canada Khalistan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE