• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

জাকার্তায় আইএস পতাকা, উদ্বিগ্ন দিল্লি

is lfag
প্রতীকী ছবি

ইরানের সরকারি স্তর থেকে কঠোর সমালোচনা হজম করতে হয়েছে দিন কয়েক আগে। এ বার ইন্দোনেশিয়ায় দিল্লি-হিংসার বিরুদ্ধে প্রতিবাদে উদ্বিগ্ন নয়াদিল্লি।

দিল্লিতে সাম্প্রতিক হিংসার বিরুদ্ধে জাকার্তায় ভারতীয় দূতাবাস এবং মেদান-এ ভারতীয় কনসুলেটের সামনে প্রতিবাদ দেখিয়েছেন বিভিন্ন মুসলিম সংগঠনের নেতা ও বিভিন্ন স্তরের মানুষ। হাজার দুয়েক মানুষের ওই বিক্ষোভে ভারতের জাতীয় পতাকা পোড়ানোর অভিযোগও এসেছে।

বিক্ষোভকারীদের দাবি ছিল, দিল্লির ঘটনার জবাবদিহি করুন ভারতীয় রাষ্ট্রদূত প্রদীপ কুমার রাওয়াত। কয়েক জন বিক্ষোভকারীর হাতে ছিল ইসলামি সন্ত্রাসবাদী আইএস-এর পতাকাও। সূত্রের খবর, প্রকাশ্যে কিছু না বললেও সে শের বিদেশ মন্ত্রক ভারতীয় দূতাবাসকে সহযোগিতার আশ্বাস দিয়েছে। বিদেশ মন্ত্রক সূত্রের খবর, গোটা ঘটনার পিছনে পাকিস্তানের ভূমিকা রয়েছে কি না, তা দেখা হচ্ছে। ইন্দোনেশিয়া সরকারের সঙ্গেও কথা বলা হচ্ছে। ইন্দোনেশিয়ায় প্রতিবাদীদের সঙ্গে কোনও কথাবার্তা বলেনি ভারত। দূতাবাস সূত্রের বক্তব্য, জাতীয় পতাকা যারা পুড়িয়েছে, তাদের সঙ্গে আলোচনার প্রশ্ন উঠছে না। স্থানীয় সাংবাদিকদের রাওয়াত বলেন, ‘‘মৌলবাদী সংগঠনগুলি আতঙ্ক ছড়ানোর চেষ্টা করছে। ওদের হুমকির জবাব দেওয়া হবে না।’’ 

দক্ষিণ-পূর্ব এশিয়ার সবচেয়ে বৃহৎ এই রাষ্ট্রের সঙ্গে ভারতের কৌশলগত সম্পর্কের অনেকটাই উন্নতি হয়েছে গত কয়েক বছরে। ওই অঞ্চলে চিনের একাধিপত্যকে প্রশমিত করতে ইন্দোনেশিয়ার সঙ্গে কূটনৈতিক দৌত্য চলছে নয়াদিল্লির। সেই সময়ে এ ধরনের ঘটনায় বিব্রত সাউথ ব্লক।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন