সিন্ধুর বুকে বিন্দু নয়। মাকালুর বুকে ধু-ধু বরফের মাঝখানে কালো একটি বিন্দু! এবং সেই বিন্দুই হতে পারেন নিখোঁজ বাঙালি পর্বতারোহী দীপঙ্কর ঘোষ। এই আশা নিয়ে উদ্ধারকাজে নেমেছেন শেরপারা। বিন্দুটি ক্যাম্প ফোর থেকে উপরে, প্রায় ৭৬০০ মিটার উঁচুতে। মঙ্গলবার হেলিকপ্টার থেকে সেটি দেখতে পান চালক।

মাকালু অভিযানে গিয়ে ১৬ মে হারিয়ে যাওয়া দীপঙ্করের খোঁজে বুধবারেই ক্যাম্প টু-তে পৌঁছেছে সাত শেরপার একটি উদ্ধারকারী দল। নেপাল সূত্রের খবর, এ দিন বেস ক্যাম্প থেকে রওনা দিয়ে শেরপারা ক্যাম্প টু-তে পৌঁছেছেন। রাতেই তাঁরা ক্যাম্প ফোরের উদ্দেশে রওনা দিতে পারেন। সোজা যাবেন সেই জায়গায়, যেখানে কালো বিন্দুটি দেখা গিয়েছে।

হাওড়া-বালির বাড়ি থেকে দীপঙ্কর মাকালুর উদ্দেশে রওনা হন ৪ এপ্রিল। ১৬ মে মাকালু শৃঙ্গ জয়ের পরে ফেরার পথে তুষারঝড়ের মুখে পড়েন তিনি। নামার সময় তাঁর গতি ছিল অনেকটাই কম। আবহাওয়ার অবনতি হওয়ায় অবতরণ ব্যাহত হতে থাকে। ওই অভিযাত্রী তুষারধসে পড়ে থাকতে পারেন বলে আশঙ্কা করা হচ্ছে। ক্যাম্প ফোরের আগে শেষ বারের মতো দেখা গিয়েছিল তাঁকে। কিন্তু গত কয়েক দিন আবহাওয়া খারাপ থাকায় শেরপারা উদ্ধারকাজ চালাতে পারেননি। তিন দিন ধরে ওই এলাকা খুঁজে দেখার চেষ্টা করেছিল হেলিকপ্টারও। প্রথম দু’দিন দুর্যোগের জন্য হেলিকপ্টার পৌঁছতে পারেনি। এ দিন অবশ্য সেই কপ্টার থেকেই একটি কালো বিন্দু দেখা গিয়েছে, যা আশা বাড়াচ্ছে দীপঙ্করকে ফিরে পাওয়ার।