ডায়াবিটিস প্রতিরোধে নতুন এক ওষুধ আবিষ্কার করেছেন বলে দাবি করলেন মার্কিন চিকিত্সা বিজ্ঞানীরা। তাঁদের দাবি, এই ওষুধ প্রয়োগে টাইপ-১ ডায়াবিটিসকে অন্তত দু’বছর বা তার বেশি সময় পিছিয়ে দেওয়া যাবে।

মার্কিন যুক্তরাষ্ট্রের ডায়াবিটিস ও কিডনির চিকিত্সা সংক্রান্ত এক প্রতিষ্ঠানে এই গবেষণা হয়েছে। এই প্রজেক্টের সঙ্গে যুক্ত বিজ্ঞানী লিজা স্পেন জানিয়েছেন, যাঁদের বংশগত ভাবে ডায়াবিটিসের সম্ভাবনা রয়েছে, তাঁদের আগে থেকে নজরদারিতে থাকতে হবে। তাঁর দাবি, ডায়াবিটিসের সম্ভাবনা দেখা গেলেই তাঁরা যদি এই ওষুধ খান, তবে তাঁদের ডায়াবিটিস দু’বছর, এমনকি কোনও কোনও ক্ষেত্রে তারও বেশি সময় পিছিয়ে দেওয়া বা বলতে পারেন ঠেকিয়ে রাখা যেতে পারে। নতুন এই ওষুধের সাফল্য সংক্রান্ত গবেষণার ফলাফল প্রকাশিত হয়েছে দ্য নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিনে।

বংশগত কারণে ডায়াবিটিসের সম্ভাবনা রয়েছে, এমন ৮ থেকে ৪৯ বয়সি ৭৬ জনের উপর একটি পরীক্ষা চালানো হয়। সেখানে এই নতুন ওষুধটির সাফল্য মিলেছে বলে জানিয়েছেন লিজা।

আরও পড়ুন : অ্যাভোকাডো ফলকে গ্রেনেড বলে হুমকি দিয়ে ব্যাঙ্ক ডাকাতি ইজরায়েলে

আরও পড়ুন : চল্লিশ বছরের বন্ধ সিন্দুক খুলে গেল পর্যটকের হাতে, ভেতরে মিলল...

আমাদের শরীরের টি সেল যখন ইনসুলিন উৎপাদনকারী বিটা সেলকে নষ্ট করে দেয়, তখন টাইপ-১ ডায়াবিটিস দেখা দেয়। রক্তে সুগার বা শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে ইনসুলিন।