Advertisement
১৮ মে ২০২৪
শহরে বিস্ফোরক ব্রাজিলীয় কিংবদন্তি

ভারতীয় ফুটবলের ভবিষ্যৎ হতে পারে না আইএসএল

ফুটবলারদের সঙ্গে প্র্যাকটিসের সময় কখনও প্রাণখুলে হাসছেন। কখনও তাঁদের কারও গায়ে বল মেরে খুনসুটি করছেন। দেখে কে বলবে তিনি বিশ্ব ফুটবলের মক্কা ব্রাজিলের কিংবদন্তি প্রাক্তন। একই ভাবে কটাক্ষ, রসিকতা, চাঁছাছোলা মন্তব্যে জমিয়ে দিয়েছিলেন সাংবাদিক সম্মেলনও। যার বাইরে বুধবার আনন্দবাজারের করা আলাদা প্রশ্নেরও উত্তর দিলেন রবের্তো কার্লোস।ফুটবলারদের সঙ্গে প্র্যাকটিসের সময় কখনও প্রাণখুলে হাসছেন। কখনও তাঁদের কারও গায়ে বল মেরে খুনসুটি করছেন। দেখে কে বলবে তিনি বিশ্ব ফুটবলের মক্কা ব্রাজিলের কিংবদন্তি প্রাক্তন। একই ভাবে কটাক্ষ, রসিকতা, চাঁছাছোলা মন্তব্যে জমিয়ে দিয়েছিলেন সাংবাদিক সম্মেলনও। যার বাইরে বুধবার আনন্দবাজারের করা আলাদা প্রশ্নেরও উত্তর দিলেন রবের্তো কার্লোস।

যুবভারতীতে রবের্তো কার্লোস। বুধবার। ছবি:শঙ্কর নাগ দাস।

যুবভারতীতে রবের্তো কার্লোস। বুধবার। ছবি:শঙ্কর নাগ দাস।

তানিয়া রায়
কলকাতা শেষ আপডেট: ২৯ অক্টোবর ২০১৫ ০৩:২১
Share: Save:

প্রশ্ন: মুম্বইয়ে নিকোলাস আনেলকার দলের কাছে হেরে কলকাতা এসেছেন। আটলেটিকোর বিরুদ্ধে নামার আগে ঠিক কতটা চাপে রয়েছেন?

কার্লোস: আটলেটিকো কলকাতা গত বারের চ্যাম্পিয়ন টিম। ওদের টিমে অনেক ভাল ভাল ফুটবলার আছে। ম্যাচটা নিঃসন্দেহে কঠিন হবে।

প্র: আটলেটিকো এই মুহূর্তে চোট সমস্যায় জেরবার। এটা আপনাদের কাছে কতটা সুবিধের?

কার্লোস: যদিও আমি প্লেয়ারদের চোট হোক চাই না। সেটা আমার দলেরই হোক বা বিপক্ষের। তবে এটা ঠিক, ফুটবল হল টিমগেম। তাই কোনও এক বা একাধিক ফুটবলারের টিমে না থাকা মানে সেই টিমটা একেবারে দুর্বল হয়ে গেল, সেটা ভাবার কোনও মানে নেই। কারণ কেউ একা খেলে তো আর টিমকে জেতাতে পারে না। আটলেটিকোর সব ফুটবলারই দারুণ খেলছে।

প্র: আপনার টিম যে বড় ব্যবধানে জিতেছে তা নয়। বেশির ভাগ ম্যাচেই একের বেশি গোল হচ্ছে না। এটা কতটা চিন্তার?

কার্লোস: (হেসে) আমাদের বিপক্ষ ডিফেন্ডারদের এর জন্য শুভেচ্ছা জানাচ্ছি। ওরা দারুণ খেলে আমার স্ট্রাইকারদের আটকে দিয়েছে। তবে কলকাতার বিরুদ্ধে আমরা একের বেশি গোল করারই চেষ্টা করব। যদিও আমার কাছে তিন পয়েন্টটাই বেশি গুরুত্বপূর্ণ। কত গোলে জিতলাম সেটা নয়।

প্র: রবের্তো কার্লোস মানেই তো অসাধারণ সব ফ্রি কিক। ’৯৭-এ ফ্রান্সের বিরুদ্ধে সেই বিখ্যাত ফ্রি কিক গোল ইউটিউবে দেখে এখনকার প্রজন্মও অবাক হয়ে যায়! আপনার ফ্রি কিকের রহস্য কী?

কার্লোস: আসলে এটা আমার কঠিন পরিশ্রমের ফল। আমি নিয়মিত আলাদা করে ফ্রি কিক মারা প্র্যাকটিস করতাম। এখনও করার চেষ্টা করি। তবে এ কথা অস্বীকার করে লাভ নেই, ফ্রি কিকে গোল পাওয়াটা কিছুটা ভাগ্যেরও ব্যাপার। ফ্রান্সের বিরুদ্ধে ফ্রি কিক থেকে গোলটা অবশ্য একেবারে আলাদা। সত্যি, ওটা আমার কাছেও স্পেশ্যাল।

প্র: এ বারের আইএসএলে সেরা ফ্রি কিক কে নিচ্ছে বলে মনে করেন?

কার্লোস: তা হলে তো নিজেকে এক নম্বরে রাখব। তার পর চেন্নাইয়ানের ইলানোকে। ও খুব ভাল ফ্রি-কিক নেয়।

প্র: ব্রাজিল শেষ বার বিশ্বকাপ জিতেছে এক যুগেরও আগে। ২০০২। পরের বিশ্বকাপে আপনার দেশের চ্যাম্পিয়ন হওয়ার সম্ভাবনা কতটা?

কার্লোস: একশো শতাংশ সম্ভাবনা রয়েছে। এখনকার ব্রাজিল টিমে অনেক ভাল ভাল ফুটবলার আছে। এই তো দু’বছর আগেই কনফেড কাপ চ্যাম্পিয়ন হল ব্রাজিল। তা ছাড়া যে সমস্ত ফুটবলার আ্মাদের জাতীয় দলে খেলছে, তারা প্রত্যেকেই তাদের ক্লাব ফুটবলেও দারুণ পারফরম্যান্স করছে।

প্র: এই মুহূর্তে ব্রাজিলের সুপারস্টার ফুটবলার নেইমার। মেসি, রোনাল্ডোদের পিছনে ফেলে নেইমার কি এ বার ব্যালন ডি’অর পাবেন?

কার্লোস: আমি তো মেসি, ক্রিশ্চিয়ানোর (রোনাল্ডো) চেয়েও নেইমারকে এগিয়ে রাখব। ওর প্রতিভা অন্য দু’জনের চেয়ে কোনও অংশে কম নয়। আমার মতে নেইমার দু’-তিন বছরের মধ্যেই ব্যালন ডি’অর পাবে। ওর সেই ক্ষমতা আর যোগ্যতা রয়েছে।

প্র: আপনার সময়ে খেলা সেরা ফুটবলার কে?

কার্লোস: জিদান, কাফু, রোনাল্ডোরা রয়েছেন এই তালিকায়। এদের মধ্যে জিদান কমপ্লিট ফুটবলার। আমার সঙ্গে ওর নিয়মিত যোগাযোগ রয়েছে। আইসএসএলে আসার আগে ও আমাকে শুভেচ্ছাও জানিয়েছে।

প্র: রিয়াল মাদ্রিদে আপনি তো ইতিহাস। ৩৭০টি ম্যাচ খেলার রেকর্ড রয়েছে। এটা কে ভাঙতে পারে বলে মনে করেন?

কার্লোস: মার্সেলো আর রোনাল্ডো এই রেকর্ড ভাঙলে ভাঙতে পারে। ওরা যে ভাবে খেলছে, তাতে ওরাই পারবে।

প্র: ফিফা র‌্যাঙ্কিংয়ে ভারত (১৬৭) পিছিয়েই চলেছে। আইএসএল করে আদৌ কি ভারতীয় ফুটবলের উন্নতি সম্ভব?

কার্লোস: আইএসএল ভারতীয় ফুটবলের ভবিষ্যৎ হতে পারে না। মাত্র আড়াই মাসের টুর্নামেন্ট। তবে এর মাধ্যমে ভারতীয় ফুটবলারদের যে অভিজ্ঞতা বাড়ছে, সেটা অবশ্যই কাজে দেবে। আমি নিজেও চেষ্টা করব ভারতীয় ফুটবলের উন্নতি ঘটাতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE