Advertisement
২৩ জুন ২০২৪
Sports News

বেনজির শাস্তি, কিশোর ফুটবলারকে পাঁচ বছরের নির্বাসন লিভারপুলে

কটাই বা ম্যাচ খেলেছেন। বয়স তো সবে ১৪। তার মধ্যেই ভাগ্যে জুটেছে পাঁচ বছরের নির্বাসন। এমন বেনজির শাস্তি দেখেনি ফুটবল বিশ্ব। এমনই সিদ্ধান্ত নিয়েছে ইংলিশ ফুটবল অ্যাসোসিয়েশন।পাঁচ বছরের জন্য নির্বাসিত করা হয়েছে ১৪ বছরের এক ফুটবলারকে।

জ্যাকব টেনান্ট। ছবি: সংগৃহীত।

জ্যাকব টেনান্ট। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ০১ এপ্রিল ২০১৭ ১৭:৫৭
Share: Save:

কটাই বা ম্যাচ খেলেছেন। বয়স তো সবে ১৪। তার মধ্যেই ভাগ্যে জুটেছে পাঁচ বছরের নির্বাসন। এমন বেনজির শাস্তি দেখেনি ফুটবল বিশ্ব। এমনই সিদ্ধান্ত নিয়েছে ইংলিশ ফুটবল অ্যাসোসিয়েশন।পাঁচ বছরের জন্য নির্বাসিত করা হয়েছে ১৪ বছরের এক ফুটবলারকে। এমন কী কাজ করেছিলেন তিনি? প্রশ্নটা উঠতে শুরু করে তার পর থেকেই। ১৯ মার্চের ঘটনা। লিভারপুলে স্থানীয় ডার্বির ঘটনা। অ্যাথলেটিকো কালওয়ের ফুটবলার জ্যাকব টেন্যান্ট। খেলা ছিল স্প্রিংউড জেএফসির বিরুদ্ধে। সেই দলের এক প্লেয়ারকে নিয়ম বহির্ভূত ভাবে ট্যাকেল করে বসেন জ্যাকব। সঙ্গে সঙ্গেই তাঁকে মাঠের বাইরে পাঠিয়ে দেওয়া হয়। সঙ্গে এক ম্যাচ নির্বাসন ও জরিমানা করা হয়।

আরও খবর: আইপিএল: বিরাটের খেলার সম্ভাবনা এখনও অন্ধকারেই

রেফারির অভিযোগ তিনি যখন জ্যাকবকে মাঠের বাইরে চলে যেতে বলেন তখন সে তাঁকে উদ্দেশ্য করে খারাপ মন্তব্য করেন। কিন্তু পাঁচ বছরের জন্য নির্বাসিত হওয়ার জন্য এটা যথেষ্ট নয়। এর পর তার বিরুদ্ধে অভিযোগ ওঠে তিনি নাকি ম্যাচ অফিশিয়ালদের লক্ষ্য করে থুতুও ছিটিয়ে ছিল। লিভারপুল এফএ-এর ডিসিপ্লিনারি কমিশনের চিঠি অনুযায়ী জ্যাকবকে ১,৮২৫ দিনের জন্য নির্বাসিত করা হয়েছে। শুধু খেলা থেকে নয়, সে রেফারিংও করতে পারবে না। কারণ হিসেবে দেখানো হয় ম্যাচ অফিশিয়ালদের অপমান করার জন্যই এই শাস্তি। যার ফলে জ্যাকব লিভারপুল এফএ-র নিয়ন্ত্রণে থাকা কোনও লিগ, এমন কী স্কুলের হয়েও খেলতে পারবে না সে। সে পড়ে হেলউড অ্যাকাডেমিতে। তার যখন ১৯ বছর বয়স হবে তখন সে আবার পেশাদার ফুটবলে ফিরতে পারবে। ততদিনে হয়তো ফুটবল থেকেই সরে যেতে বাধ্য হবে এই প্রতিভাবাণ ফুটবলার। শনিবার জ্যাকবের পরিবারের পক্ষ থেকে এই শাস্তিকে, ‘অস্বাভাবিক’ বলে ব্যাখ্যা করা হয়েছে। এবং তাঁদের বক্তব্য, জ্যাকব কোনওভাবেই রেফারিকে লক্ষ্য করে থুতু ছেটায়নি। জ্যাকবের মা বলেন, ‘‘রেফারির সঙ্গে তর্ক করাটা অন্যায় মেনে নিচ্ছি। কিন্তু ও যখন থুতু ছেটায় তখন ও সাইড লাইনে দাঁড়িয়েছিল। মাটিতে থুতু ফেলেছিল। যেটাকে রেফারি তাঁকে লক্ষ্য করে করেছে বলে প্রমাণ করার চেষ্টা করেছে। যেটা একদমই সত্যি নয়।’’

সেন্টার ব্যাকে খেলা জ্যাকব এই ক্লাবে খেলছে যখন তাঁর ন’বছর বয়স। জ্যাকবের বাবা অ্যালান এই দলের ম্যানেজার। তিনি বলেন, ‘‘এক ম্যাচ নির্বাসন মেনে নেওয়া যায় গালাগালি বা অপমানজন মন্তব্যের জন্য। সেটা যে ভুল সেটা জ্যাকব জানে। কিন্তু ১৪ বছরের একজন ফুটবলারকে পাঁচ বছরের জন্য নির্বাসিত করাটা অস্বাভাবিক। নিজের ভুল থেকে শেখারও সুযোগ পাবে না ও।’’ ওর শাস্তি হওয়া উচিত মেনে নিয়েও অ্যালান বলেন, জ্যাক তাঁর ভুল মেনে নিয়েছিল। কারণ ও আবেগকে নিয়ন্ত্রণে রাখতে পারেনি। কিন্তু ও থুতু দেয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jacob Tennant Liverpool FA English Football
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE