Advertisement
২৫ ফেব্রুয়ারি ২০২৪
Lifestyle News

নিয়মিত সানস্ক্রিনের ব্যবহারে ভিটামিন ডি-র অভাবে ভুগছেন ১০ কোটি মানুষ

গরম কালে রোদের প্রখর তাপ, ধুলো, ময়লা থেকে ত্বককে রক্ষা করতে নিয়মিত সানস্ক্রিন ব্যবহারের পরামর্শ দিয়ে থাকেন ডাক্তার, বিউটিশিয়ানরা। তবে গবেষকরা জানাচ্ছেন, দীর্ঘ দিন ধরে নিয়মিত সানস্ক্রিন ব্যবহারের ফলে শরীরে ভিটামিন ডি-র অভাব হতে পারে।

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ০৩ মে ২০১৭ ১৪:১০
Share: Save:

গরম কালে রোদের প্রখর তাপ, ধুলো, ময়লা থেকে ত্বককে রক্ষা করতে নিয়মিত সানস্ক্রিন ব্যবহারের পরামর্শ দিয়ে থাকেন ডাক্তার, বিউটিশিয়ানরা। তবে গবেষকরা জানাচ্ছেন, দীর্ঘ দিন ধরে নিয়মিত সানস্ক্রিন ব্যবহারের ফলে শরীরে ভিটামিন ডি-র অভাব হতে পারে। যার থেকে হতে পারে পেশীর দুর্বলতা, হাড় ভঙ্গুর হয়ে যাওয়ার মতো সমস্যা।

গবেষকরা জানাচ্ছেন, নিয়মিত সানস্ত্রিন ব্যবহারে ত্বকে সূর্যের অতি বেগুনি রশ্মি না পৌঁছনোর ফলে ভিটামিন ডি-র অভাবে ভুগছেন বিশ্বের ১০০ কোটি মানুষ। ক্যালিফোর্নিয়ার ট্যুরো ইউনিভার্সিটির অ্যাসিসট্যান্ট প্রফেসর কিম ফোতেনহর বলেন, “অনেকেই এখন সারা দিন বাইরে রোদে ঘুরে ঘুরে কাজ করেন। স্বাভাবিক ভাবেই রোদের তাপ থেকে ও ট্যান হওয়া থেকে বাঁচতে তারা সানস্ক্রিন ব্যবহার করেন। আর এর ফলেই সূর্যের অতি বেগুনি রশ্মি ত্বকে না পৌঁছে ভিটামিন ডি উত্পন্ন করতে পারে না। যদিও আমরা ত্বকের ক্যানসার রুখতে সানস্ক্রিন ব্যবহারের কথা বলে থাকি, ত্বকে ভিটামিন ডি উত্পাদনের জন্য কিছুক্ষণের জন্য সানস্ক্রিন ছাড়া রোদে যাওয়া উচিত।”

টাইপ টু ডায়াবেটিস, কিডনির সমস্যা, ক্রোন’স বা সেলিয়াক ডিজিজের ফলে শরীরে ভিটামিন ডি-র শোষণ বাধা পায়। ডায়েট থেকে পর্যাপ্ত পুষ্টি না পেলেও ভিটামিন ডি-র অভাব হতে পারে। সূর্যের অতি বেগুনি রশ্মিতে ত্বকে উত্পন্ন হওয়া ভিটামিন ডি-কে চিকিত্সকরা হরমোন হিসেবেও গণ্য করেন। ভিটামিন ডি শরীরে কোষের বৃদ্ধি, নিউরোমাসকুলার ও রোগ প্রতিরোধ ক্ষমতা সাহায্য করে। প্রদাহ কমানোর জন্যও অত্যন্ত গুরুত্বপূর্ণ এই ভিটামিন।

আরও পড়ুন: গরমে কনজাঙ্কটিভাইটিস থেকে সাবধান থাকুন

শরীরে পর্যাপ্ত পরিমাণ ভিটামিন ডি উত্পাদনের জন্য সপ্তাহে ২ দিন ৩০ মিনিটের জন্য সানস্ক্রিন না মেখে রোদে ঘোরা উচিত। এসপিএফ ১৫ বা তার বেশি এসপিএফ যুক্ত সানস্ক্রিন ত্বকে ভিটামিন ডি৩ উত্পাদন ৯৯ শতাংশ পর্যন্ত কমিয়ে দিতে পারে। সানবেদিং-এর প্রয়োজন নেই। কিছু সময় হাত, পা না ঢাকা অবস্থায় রোদে ঘুরে বেড়ালেই যথেষ্ট।

আমেরিকান অস্টিওপ্যাথেটিক অ্যাসোসিয়েশনে এই গবেষণার ফল প্রকাশিত হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE