Advertisement
২৪ জুন ২০২৪
Finance

Online Transaction: টাকা-পয়সা ঠিক ভাবে সামলাতে পারে না সন্তান, মত ৯৬ শতাংশ ভারতীয় বাবা-মায়ের: সমীক্ষা

নতুন প্রজন্ম আগ্রহী হলেও আর্থিক লেনদেন সংক্রান্ত বিষয়ে এখনও সন্তানদের অনেক কিছু শেখা বাকি বলে মত সিংহভাগ ভারতীয় অভিভাবকের।

অনলাইনে টাকা লেনদেনে কতটা স্বচ্ছন্দ নতুন প্রজন্ম?

অনলাইনে টাকা লেনদেনে কতটা স্বচ্ছন্দ নতুন প্রজন্ম? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ অগস্ট ২০২২ ১৮:৫৬
Share: Save:

৯৬ শতাংশ ভারতীয় মা-বাবাই মনে করেন, টাকা-পয়সা লেনদেন করার পদ্ধতি সম্পর্কে সম্যক ধারণা নেই তাঁদের সন্তানের। আর্থিক লেনদেন সংক্রান্ত বিষয়ে সন্তানের সঠিক শিক্ষার প্রয়োজন বলেও মত সিংহভাগ অভিভাবকের। এমনই তথ্য উঠে এল সাম্প্রতিক একটি সমীক্ষায়।

কিশোর-কিশোরীদের হাতখরচ সামলাতে সহায়তা করার জন্য তৈরি বেঙ্গালুরুর একটি অ্যাপ ও একটি নারীকেন্দ্রিক অনলাইন বিপণন সংস্থার যৌথ সমীক্ষায় উঠে এসেছে এই তথ্য। বাবা-মা যা-ই বলুন, কিশোর-কিশোরীরা কিন্তু অনলাইনে টাকা-পয়সা লেনদেন করার বিষয়ে জানতে অত্যন্ত উৎসাহী। সমীক্ষা বলছে, ৯৩ শতাংশ কিশোর-কিশোরী অনলাইনে টাকা আদানপ্রদানের বিষয়ে বিস্তারিত জানতে আগ্রহী। এমনকি সমীক্ষায় অংশ নেওয়া কচিকাঁচাদের ৭০ শতাংশ ক্রিপ্টো-কারেন্সি, ব্লকচেন ও এনএফটির মতো বিষয় সম্পর্কে জানতেও ইচ্ছুক।

কিশোর-কিশোরীরা কিন্তু অনলাইনে টাকা-পয়সা লেনদেন করার বিষয়ে জানতে অত্যন্ত উৎসাহী।

কিশোর-কিশোরীরা কিন্তু অনলাইনে টাকা-পয়সা লেনদেন করার বিষয়ে জানতে অত্যন্ত উৎসাহী। প্রতীকী ছবি।

তবে জানার উৎসাহ থাকলেও, নিজের হাতে অনলাইনে আর্থিক লেনদেন করতে এখনও ভয় রয়েছে বড় অংশের মধ্যেই। সমীক্ষায় অংশ নেওয়া কিশোর-কিশোরীদের মধ্যে কেবল ২২ শতাংশই অনলাইনে টাকা দেওয়া-নেওয়া করতে আত্মবিশ্বাসী বলে জানাচ্ছে সমীক্ষাটি। সব মিলিয়ে সমীক্ষকদের ধারণা, প্রযুক্তির প্রসারের সঙ্গে সঙ্গে আধুনিক পদ্ধতিগুলি নিয়ে আগ্রহ তৈরি হচ্ছে নতুন প্রজন্মের মধ্যে। কিন্তু তার যথাযথ প্রয়োগের জন্য দরকার যথার্থ শিক্ষা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Finance Online Transaction
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE