Advertisement
০৫ মে ২০২৪
Aloe Vera

অ্যালো ভেরার অনেক গুণ, কিন্তু ভেষজটি যে কখনও বিরূপ আচরণ করতে পারে, তা কি জানেন?

ত্বক, চুলের যাবতীয় সমস্যায় চোখ বন্ধ করে অ্যালো ভেরা পাতার নির্যাস ব্যবহার করেন। দোকান থেকে কেনা অ্যালো ভেরা জেল এক রকম। কিন্তু গাছের পাতা কেটে বার করা নির্যাস যে ত্বকের ক্ষতি করতে পারে, তা কি জানেন?

Image of Aloe vera.

অ্যালো ভেরা পাতার রস খেলে পেটের গোলমাল হতে পারে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ জুন ২০২৩ ২১:৫৪
Share: Save:

শরীর, ত্বক বা চুল— যে কোনও সমস্যাতেই ইদানীং অ্যালো ভেরার রস খাওয়ার একটা চল শুরু হয়েছে। হয়তো পাশের বাড়ির কেউ বা কোনও বন্ধু সেই রস খেয়ে উপকার পেয়েছেন। সে কথা জানাতেই বাড়ি ফেরার পথে ঢাউস এক বোতলভর্তি অ্যালো ভেরার রস হাজির। অনেকের বাড়িতেও ইতিউতি অ্যালো ভেরা বা ঘৃতকুমারীর গাছ জন্মায়। কেটে-ছড়ে বা পুড়ে গেলে সেই গাছের পাতা কেটে সরাসরি ক্ষতের উপর লাগিয়েও নেন অনেকে। তবে বিশেষজ্ঞরা বলছেন, এই ভেষজের বহুগুণ থাকা সত্ত্বেও এটি কারও কারও জন্য ক্ষতিকর হয়ে উঠতে পারে। কোনও এক জনের ত্বকে অ্যালো ভেরা পাতার নির্যাস দারুণ উপকার করেছে মানে আপনার ক্ষেত্রেও যে একই ভাবে কাজ করবে, তা না-ও হতে পারে।

অ্যালো ভেরা পাতার নির্যাস থেকে কী কী ক্ষতি হতে পারে?

১) যে কোনও সময় অ্যালার্জির সমস্যা হতে পারে। অনেকের ত্বকেই এই ধরনের গাছের ‘আঠা’ জাতীয় জিনিস লাগলে অ্যালার্জি হয়। তাই সরাসরি পাতা কেটে ত্বকে পাতার নির্যাস না মাখাই ভাল।

২) অ্যালো ভেরা পাতার রস খেলে পেটের গোলমাল হতে পারে। রক্তে পটাশিয়ামের মাত্রা কমে যেতে পারে। তাই উচ্চ রক্তচাপের সমস্যা নিয়ন্ত্রণে রাখতে অনেকেই অ্যালো ভেরার রস খেয়ে থাকেন।

Image of Aloe vera.

অ্যালো ভেরার রস খান? ছবি: সংগৃহীত।

৩) ত্বকে র‌্যাশ, ব্রণের পাশাপাশি জ্বালার অনুভূতিও হতে পারে অ্যালো ভেরার নির্যাস মাখলে।

৪) অনেকে বলেন, অ্যালো ভেরা পাতার নির্যাস খেলে রক্তে শর্করার মাত্রা কমে যেতে পারে। তাই যাঁদের ডায়াবিটিস নেই, তাঁদের জন্য ক্ষতিকর হয়ে উঠতে পারে।

৫) শরীরে জলের ঘাটতি দেখা দিতে পারে বেশি অ্যালো ভেরার রস খেলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Aloe Vera Health Beauty
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE