Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০২ জুলাই ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

সদ্যোজাতের সঙ্গে ভুলেও কখনও এই পাঁচটি কাজ করবেন না

প্রিয় বন্ধু বা তুতো ভাই-বোনের পরিবারে নতুন অতিথি এসেছে। আপনি সদ্য মাসি, পিসি বা কাকা-মামা হয়েছেন। এই আনন্দ অনেকেই চেপে রাখতে পারেন না। অতি উ

সংবাদ সংস্থা
০৩ এপ্রিল ২০১৭ ১১:৪৫
Save
Something isn't right! Please refresh.
Popup Close

প্রিয় বন্ধু বা তুতো ভাই-বোনের পরিবারে নতুন অতিথি এসেছে। আপনি সদ্য মাসি, পিসি বা কাকা-মামা হয়েছেন। এই আনন্দ অনেকেই চেপে রাখতে পারেন না। অতি উত্সাহে দেখতে চলে যান সদ্যোজাতকে। খুশির চোটে এমন কিছু করে ফেলেন যা সদ্যোজাতদের সঙ্গে কখনওই করা উচিত নয়। চিকিত্সকেরা কিন্তু এই সব ব্যাপারে সাবধান থাকতে বলেন। জেনে নিন এমন পাঁচ কাজ যা সদ্যোজাতদের সঙ্গে করা উচিত নয়।

হাসপাতালে যাবেন না

প্রিয় বন্ধু বা কাছের কারও সন্তান হয়েছে খবর পেয়েই হাসপাতালে দেখতে চলে যাবেন না। শিশুর জন্মের পর কিছুটা সময় শুধু মায়ের সঙ্গে থাকা উচিত। দ্বিতীয়ত, যত বেশি বাইরের লোক যাওয়া-আসা করবে ততই মা ও শিশুর ইনফেকশনের সম্ভাবনা বাড়বে। তার চেয়ে বরং নতুন বাবা-মাকে জিজ্ঞেস করুন, তাদের কী প্রয়োজন। শিশু বাড়িতে এলে প্রয়োজনীয় জিনিস, খাবার বা উপহার নিয়ে দেখতে যান।

Advertisement



না বলে দেখতে যাবেন না

শিশু হাসপাতাল থেকে বাড়ি আসার পর যদি দেখতে যান তা হলে জানিয়ে যাবেন। না জানিয়ে দেখতে চলে যাবেন না। হয়তো তখন মা শিশুকে খাওয়াচ্ছেন বা অবিন্যস্ত অবস্থায় রয়েছেন। মা হওয়ার পর তাঁর নিজের গুছিয়ে নেওয়ার কিছুটা সময় প্রয়োজন হয়। তাই যতই কাছের বন্ধুই হোন না কেন, সব সময় জানিয়ে যান। সঙ্গে অবশ্যই হ্যান্ড স্যানিটাইজার নিয়ে যান। শিশুর ঘরে জুতো পরে ঢুকবেন না।



কোলে নেবেন না

দেখতে গিয়েই শিশুকে কোলে তুলে নেবেন না। বিশেষ করে বাচ্চা যদি ঘুমিয়ে থাকে। ঘুমন্ত বাচ্চাকে কোলে নিতে গেলে ঘুম ভেঙে যেতে পারে। এতে স্বাভাবিক ভাবেই শিশুর মা বিরক্ত হবেন। যদি একান্তই কোলে নিতে ইচ্ছা করে তা হলে মায়ের অনুমতি নিন। কোলে নিলেও শিশুর গালে বা হাতে চুমু খাবেন না।

অসুস্থ থাকলে যাবেন না

সদ্যোজাতকে দেখার জন্য তর সইছে না। তাই নিজে অসুস্থ থাকা সত্ত্বেও চলে গেলেন, এমনটা ভুলেও করবেন না। শিশুর মা কখনই চাইবেন না তাঁর সন্তানের সামনে বসে আপনি হাঁচুন বা কাশুন। তাই এই অসংবেদনশীল আচরণ করবেন না।

আরও পড়ুন: দুঃশ্চিন্তা দূর করতে নিজের মাথাকে নির্দেশ দিন এ ভাবে

ছবি তুলবেন না

সদ্যোজাত শিশুদের ছবি তোলা উচিত নয়। অযথা ছবি তুলবেন না বা ছবি তোলার জন্য বাবা, মায়ের অনুমতি চাইবেন না। ফ্লাশের আলো শিশুদের জন্য ভাল নয়। অনেক মাস গর্ভে থাকার পর বাইরে এসে এমনিতেই অনেক আলোর মধ্যে পড়তে হয় ওদের। তার চেয়ে বরং অন্য কাজে সাহায্য করুন। হয়তো রান্নাঘরে কিছুটা কাজ করে দিলেন বা প্রয়োজনীয় জিনিসপত্র কিনে এনে দিলেন। বাচ্চার দেখভাল করতে গিয়ে অনেক কাজই করার সময় পাওয়া যায় না।

সবচেয়ে বড় কথা যদি আপনার কাছে উপদেশ চাওয়া হয় তা হলেই দিন। অযথা উপদেশ দিতে যাবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement