Advertisement
২৫ জুন ২০২৪
Lipstick

রোজ লিপস্টিক মাখলে কি সত্যিই ঠোঁটের ক্ষতি হতে পারে?

অনেকেই মনে করেন, লিপস্টিকে থাকা মোম ঠোঁটের আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে। কিন্তু এই প্রসাধনীর গাঢ় রঙে যে ঠোঁট ক্ষতিগ্রস্ত হয় সে কথাও জানেন অনেকে।

Image of woman

অনেকেই হারানো আত্মবিশ্বাস ফিরে পান লিপস্টিকের রঙে। ছবি: সংগৃহীত।

শেষ আপডেট: ১৯ জুন ২০২৩ ১৯:১৬
Share: Save:

চোখে কাজল না পরলেও লিপস্টিক না মেখে বাইরে বেরোতেই পারেন না অনেকে। এমন অনেকেই রয়েছেন, যাঁরা বাড়িতে থাকলেও হালকা রঙের লিপস্টিক মাখতে পছন্দ করেন। আবার অনেকেই আত্মবিশ্বাস ফিরে পান এই প্রসাধনীর রঙে। তবে লিপস্টিক তৈরিতে যে ধরনের রাসায়নিক ব্যবহার করা হয়, তা ত্বকের জন্য মোটেও ভাল নয়। যদিও এ বিষয়ে দ্বিমত রয়েছে। রূপটান নিয়ে চর্চা করেন যাঁরা, তাঁরা অনেকেই মনে করেন, লিপস্টিকে থাকা মোম ঠোঁটের আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে। কিন্তু এই প্রসাধনীর গাঢ় রঙে যে ঠোঁট ক্ষতিগ্রস্ত হয় সে কথাও জানেন অনেকে। তবে বিশেষজ্ঞরা বলছেন, সব লিপস্টিকের ক্ষেত্রে এই যুক্তি খাটে না। কারও যদি আগে থেকেই ঠোঁটের সমস্যা থাকে, সে ক্ষেত্রে পুরোপুরি লিপস্টিককে দায়ী করা যায় না।

Image of Lips

ঠোঁটে কালচে ছোপ পড়ার জিনগত বা শারীরিক, নানা কারণই থাকতে পারে। ছবি: প্রতীকী

কী ধরনের সমস্যা থাকলে গাঢ় রঙের লিপস্টিক মাখবেন না?

১) শুষ্ক ঠোঁটের সমস্যা

এমন কিছু লিপস্টিক রয়েছে, যা ঠোঁটকে শুষ্ক করে তুলতে পারে। আবার যাঁদের শুষ্ক ত্বকের সমস্যা রয়েছে, তাঁদের ক্ষেত্রে এই সমস্যা গুরুতর হয়ে যেতে পারে। তবে যে সমস্ত লিপস্টিক তৈরিতে বিভিন্ন ধরনের তেল, মাখন ব্যবহার করা হয়, সেগুলি ঠোঁটের আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে।

২) অ্যালার্জি

যাঁদের বিভিন্ন রকম রাসায়নিকে অ্যালার্জি রয়েছে তাঁদেরও লিপস্টিক ব্যবহার নিয়ে সতর্ক হতে হবে। কোনও নতুন সংস্থার প্রসাধনী ব্যবহার করার আগে ‘প্যাচ টেস্ট’ করে নেওয়া জরুরি।

৩) কালচে ছোপ

ঠোঁটে কালচে ছোপ পড়ার জিনগত বা শারীরিক, নানা কারণ থাকতে পারে। রোদের অতিবেগনি রশ্মি থেকেও এমন সমস্যা হতে পারে। শুধু লিপস্টিক মাখলেই যে ঠোঁটে কালচে ছোপ পড়বে, এমনটা কিন্তু নয়।

কী করলে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যাবে?

হাইড্রেশন

ঠোঁটের আর্দ্রতা বজায় রাখতে পর্যাপ্ত জল খেতে হবে। ত্বকের জন্য নিরাপদ, অতিবেগনি রশ্মি থেকে সুরক্ষা দিতে পারে এমন ‘লিপবাম’ ব্যবহার করতে হবে।

এক্সফোলিয়েশন

ঠোঁটের মৃত কোষ থেকে মুক্তি পেতে নিয়মিত এক্সফোলিয়েট করতে হবে। তবে স্ক্রাবের দানা যেন খুব শক্ত না হয়।

প্রাইমার

লিপস্টিক মাখার আগে ঠোঁটে প্রাইমার ব্যবহার করতে হবে। এই প্রাইমারই লিপস্টিকের ক্ষতিকর রাসায়নিকের প্রভাবে ঠোঁটে কালচে ছোপ পড়তে দেবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lipstick Dry Lips Scrub
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE