Advertisement
২৪ জুলাই ২০২৪
Skin Care Tips

ত্বক শুষ্ক হয়ে গেলেই বেশি ব্রণ হয়, কোমলতা ফেরাবেন কোন উপায়ে?

সূর্যের অতিবেগনি রশ্মিও ত্বকের উপর ক্ষতিকর প্রভাব ফেলে। দীর্ঘ ক্ষণ বাতানুকূল পরিবেশে কাটালেও ত্বক শুষ্ক হয়। ত্বকের আর্দ্রতা ধরে রাখা জরুরি। না হলে ব্রণ জাঁকিয়ে বসতে শুরু করবে।

How hydration can help clear your skin

ত্বকের আর্দ্রতা কমে যাওয়া ব্রণর কারণ হতে পারে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ জুন ২০২৪ ১৬:৪৭
Share: Save:

ব্রণর সমস্যা বারোমাসের। প্রবল গরম হোক কিংবা কনকনে শীত— যে কোনও মরসুমে ত্বকে হানা দিতে পারে ব্রণ। বাইরের খাবার খাওয়া, বেশি তেলজাতীয় খাবারের প্রতি ভালবাসা, ব্রণর অন্যতম কারণ। তবে ত্বকের আর্দ্রতা কমে যাওয়াও ব্রণর কারণ হতে পারে। শরীরে জলের পরিমাণ কমে গেলে, ত্বক ভিতর থেকে শুকিয়ে যেতে পারে। আবার সূর্যের অতিবেগনি রশ্মিও ত্বকের উপর ক্ষতিকর প্রভাব ফেলে। দীর্ঘ ক্ষণ বাতানুকূল পরিবেশে কাটালেও ত্বক শুষ্ক হয়। তবে কারণ যাই হোক, ত্বকের আর্দ্রতা ধরে রাখা জরুরি। না হলে ব্রণ জাঁকিয়ে বসতে শুরু করবে। কী ভাবে সেটি সম্ভব করবেন?

১. ত্বক আর্দ্র রাখতে জল খাওয়া জরুরি। সারা দিনে অন্তত ৩লিটার জল খেতে পারলে ভাল। জলের পাশাপাশি স্বাস্থ্যকর পানীয়ও খেতে হবে। জলীয় অংশ খুব বেশি পরিমাণে আছে, এমন ফলও খেতে পারেন। তবে নিশ্চিত করতে হবে, শরীরে যেন পর্যাপ্ত জল থাকে।

২. ত্বক কোমল এবং আর্দ্র রাখার আরও একটি উপাদান হল ক্লিনজ়ার। দোকান থেকে ক্লিনজ়ার কিনে ব্যবহার করতে পারেন। কিংবা প্রাকৃতিক ক্লিনজ়ার হিসাবে কাঁচা দুধও ত্বকে লাগাতে পারেন।

How hydration can help clear your skin

ত্বকের আর্দ্রতা ধরে রাখতে ময়েশ্চারাইজ়ার ব্যবহার করা প্রয়োজন। ছবি: সংগৃহীত।

৩. ত্বকের আর্দ্রতা ধরে রাখতে ময়েশ্চারাইজ়ার ব্যবহার করা প্রয়োজন। ত্বকের যত্নে ময়েশ্চারাইজ়ারের গুরুত্ব খুবই গুরুত্বপূর্ণ। ময়েশ্চারাইজ়ার অতিবেগনি রশ্মির হাত থেকে ত্বক সুরক্ষিত রাখবে। তেমনি ত্বকের আর্দ্রতাও বজায় থাকবে।

৪. ত্বকের উজ্জ্বলতা এবং আর্দ্রতা ধরে রাখতে সুষম খাবার খুবই জরুরি। বিভিন্ন ফলের পাশাপাশি বিভিন্ন বাদাম, প্রোটিনে সমৃদ্ধ খাবার ও সব্জি নিয়মিত খাওয়া দরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin Care Tips Acne Acne Care Hydration
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE