Advertisement
২৯ মে ২০২৪
Jeans

Jeans Fitting: ৫ টোটকা: না পরেও বোঝা যাবে জিন্‌সের মাপ

পোশাক বিশেষজ্ঞরা বলছেন কয়েকটি সহজ কৌশল জানা থাকলে আর পরে দেখতে হবে না জিন্‌স। না পরেও বুঝে নেওয়া যাবে প্যান্টের মাপ।

জিন্‌সের মাপ বোঝার কৌশল

জিন্‌সের মাপ বোঝার কৌশল ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ মে ২০২২ ১২:৫২
Share: Save:

জিন্‌স পরতে পছন্দ করেন অনেকেই। কিন্তু মাপ ঠিকঠাক না হলে জিন্‌স পরা হয়ে উঠতে পারে ঝক্কির। তাই কেনার আগে পছন্দের প্যান্টটি পরে দেখে নেওয়া খুবই জরুরি। কিন্তু যদি কোনও জিন্‌স দেখে পছন্দ হয়ে যায়, আর পরে দেখার সুযোগ না থাকে? পোশাক বিশেষজ্ঞরা কিন্তু বলছেন, কিছু সহজ টোটকা জানা থাকলে, না পরেও বুঝে নেওয়া যেতে পারে জিন্‌স মাপ মতো হবে কি না।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

১। জিন্‌সটির বোতাম লাগিয়ে কোমরের অংশটি ধরে সামনে কিংবা পিছন থেকে হারের মতো করে গলায় পেঁচানোর চেষ্টা করুন। যদি প্যান্টের কোমরের দুই প্রান্ত স্পর্শ করে, তবে বুঝবেন কোমরের মাপ ঠিকঠাক রয়েছে। তবে শুধু সাধারণ জিন্‌সের ক্ষেত্রেই এই টোটকা প্রযোজ্য। ‘লো’ অথবা ‘হাই ওয়েস্ট’ জিন্‌সের ক্ষেত্রে প্রযোজ্য নয় এই টোটকা।

২। হাত মুঠো করুন, তার পর দেখুন কনুই থেকে মুঠো পর্যন্ত প্যান্টের কোমরে গলছে কি না। একদম মাপে মাপে মিলে গেলে বুঝবেন কোমরের মাপ মতো হয়েছে প্যান্ট।

৩। নিতম্বের অংশটি ঠিকঠাক হবে কি না বুঝতে, মেপে দেখুন আপনার দুই কাঁধের দৈর্ঘ্য। সাধারণত কাঁধের দুই প্রান্তের দূরত্ব নিতম্বের পরিধির সমান হয়।

৪। লম্বায় ঠিকঠাক হবে কি না বুঝতে, প্যান্টটির দু’পায়ের প্রান্ত দুই হাতে ধরে ডানা মেলার ভঙ্গিতে হাত ছড়িয়ে দিন। প্যান্টের মধ্য বিন্দু যদি থুতনির ঠিক নীচে থাকে, তবে বুঝতে হবে লম্বায় একদম মাপ মতো হবে প্যান্ট।

৫। প্যান্টে পা ঠিক মতো ঢুকবে কি না, তা বুঝতে হাত মুঠো করে গলিয়ে দিন প্যান্টের পায়ের ভিতর। যদি সহজেই ঢুকে যায়, তবে বুঝতে হবে পা-ও ঢুকে যাবে সহজে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jeans Hack DIY
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE