Advertisement
১৩ জুন ২০২৪
Sports

Controversy: ‘স্পোর্টস ব্রা’-এর প্রচারে উন্মুক্ত স্তনের ছবি, নিষেধাজ্ঞা বিতর্কিত বিজ্ঞাপনে

বিশ্বের অন্যতম বৃহৎ একটি ক্রীড়াসামগ্রী প্রস্তুতকারী সংস্থা সম্প্রতি একটি বিজ্ঞাপন দেয়। বিজ্ঞাপনে বিভিন্ন আকারের স্তনের ছবি ব্যবহার করা হয়।

বিজ্ঞাপনের বিতর্ক

বিজ্ঞাপনের বিতর্ক ছবি: সংগৃহীত

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ১৫ মে ২০২২ ১৮:২৯
Share: Save:

সব রকম আকারের স্তনের জন্যই অন্তর্বাস তৈরি করেন তাঁরা। তাই স্তনের আকার যেমনই হোক না কেন, লজ্জিত হওয়ার দরকার নেই। এ হেন বার্তা দিতেই বিশ্বের অন্যতম বৃহৎ একটি ক্রীড়াসামগ্রী প্রস্তুতকারী সংস্থা সম্প্রতি একটি বিজ্ঞাপন দেয় নেটমাধ্যমে। বিজ্ঞাপনটিতে বিভিন্ন আকারের স্তনের ছবির একটি কোলাজ ব্যবহার করা হয়। আর তাতেই চটে যান নেটাগরিকদের একাংশ। বহু সংখ্যক অভিযোগ জমা পড়ায় শেষ পর্যন্ত নেটমাধ্যমে বন্ধ হয়ে গেল বিজ্ঞাপনটির প্রচার। ঘটনাটি ঘটেছে ইংল্যান্ডে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

খেলাধুলো কিংবা শরীরচর্চা করার সময় বিশেষ ধরনের পোশাক পরার প্রয়োজন হয় অনেকেরই। বিশেষ করে নারীদের প্রয়োজন হয় বিশেষ ধরনের বক্ষ-আবরণী বা ব্রেসিয়ারের। কিন্তু অন্তর্বাস নিয়ে প্রকাশ্যে আলোচনা নিয়ে আজও আপত্তি রয়েছে সমাজের একটি বড় অংশের মানুষের। তাই অনেক সময়ে এই ধরনের অন্তর্বাস ব্যবহার করা বা পছন্দসই অন্তর্বাস খুঁজে পাওয়া নিয়েও অসুবিধায় পড়তে হয় নারীদের। এই সমস্যার সমাধানেই ৪৩ রকমের অন্তর্বাস বাজারে আনে ওই সংস্থা।

বিজ্ঞাপনটি প্রকাশিত হতেই তৈরি হয় তুমুল বিতর্ক। নেটাগরিকদের একাংশের অভিযোগ, এটি নিছকই নারীর স্তনের ছবি দেখিয়ে সস্তা জনপ্রিয়তা অর্জনের চেষ্টা। অন্য দিকে বিজ্ঞাপনটির পাশেও দাঁড়িয়েছেন বেশ কিছু মানুষ। অনেকেরই দাবি, শরীরের গঠন নিয়ে এই ঢাক ঢাক গুড় গুড় বন্ধ হওয়া দরকার। তবে শেষ পর্যন্ত ইংল্যান্ডের বিজ্ঞাপন নিয়ন্ত্রক সংস্থা জানিয়ে দিয়েছে, কোনও রকম তদারকি ছাড়া সবাই দেখতে পান, এমন কোনও মাধ্যমে দেওয়া যাবে না ওই বিজ্ঞাপনটি। কারণ হিসেবে বিচারকরা জানিয়েছেন, বিজ্ঞাপনটির উদ্দেশ্য তাঁরা বুঝতে পারলেও, অনেকে এটিকে নিছক নগ্নতার প্রতিফলন হিসেবেও দেখতে পারেন। তাই বিজ্ঞাপনটি সরিয়ে নেওয়াই বিধেয়।

তবে প্রস্তুতকারক সংস্থা কিন্তু বিজ্ঞাপনটির পাশেই দাঁড়াচ্ছে। তাদের স্পষ্ট কথা, বিজ্ঞাপনটিতে বোঝানোর চেষ্টা করা হয়েছে যে নারীদের স্তন বিভিন্ন আকার ও আকৃতির হতে পারে। তাই বিভিন্ন ধরনের স্তনের জন্য আলাদা আলাদা ও সুনির্দিষ্ট অন্তর্বাসের প্রয়োজন। বিজ্ঞাপনটি নিয়ে তারা গর্বিত বলেও দাবি করেছে সংস্থাটি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sports Bra Advertisment
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE