Advertisement
০২ মে ২০২৪
Skin Care Tips

পরিচর্যা করেও শীতে ত্বক ক্রমশ জেল্লা হারাচ্ছে? যত্নে কোনও ঘাটতি থেকে যাচ্ছে না তো?

বাজারচলতি প্রসাধনীর ব্যবহার থেকে ঘরোয়া টোটকা— ত্বকের শুশ্রূষায় ব্যবহার করা হয় সবই। তা-ও যেন ত্বকের হাল ফিরতে চায় না। যত্ন তো নিচ্ছেন, কিন্তু কী কী ভুল থেকে যাচ্ছে?

ত্বকের পরিচর্যা করা হলেও শীতকালে শুষ্কতা যেন কিছুতেই দূর হতে চায় না।

ত্বকের পরিচর্যা করা হলেও শীতকালে শুষ্কতা যেন কিছুতেই দূর হতে চায় না। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ জানুয়ারি ২০২৩ ১৯:৩৬
Share: Save:

শীতে ত্বকের খেয়াল রাখা সহজ নয়। অনেক নিয়ম মেনে চলতে হয়। কারণ এই সময় ত্বক অত্যধিক শুষ্ক হয়ে পড়ে। পরিচর্যা করা হলেও শুষ্কতা যেন কিছুতেই দূর হতে চায় না। মাঝেমাঝে আরও জাঁকিয়ে বসে। ত্বকের মসৃণতা ধরে রাখতে চেষ্টার ঘাটতি রাখেন না অনেকেই। বাজারচলতি প্রসাধনীর ব্যবহার থেকে ঘরোয়া টোটকা— ত্বকের শুশ্রূষায় ব্যবহার করা হয় সবই। তা-ও যেন ত্বকের হাল ফিরতে চায় না। যত্ন তো নিচ্ছেন, কিন্তু কী কী ভুল থেকে যাচ্ছে?

ময়েশ্চারাইজার, ক্রিম, তেল— শীতকালে ত্বকের দেখাশোনায় কমতি রাখছেন না। কিন্তু এগুলি আপনার ত্বকের জন্য উপযুক্ত তো?

ময়েশ্চারাইজার, ক্রিম, তেল— শীতকালে ত্বকের দেখাশোনায় কমতি রাখছেন না। কিন্তু এগুলি আপনার ত্বকের জন্য উপযুক্ত তো? প্রতীকী ছবি।

সঠিক প্রসাধনী বাছুন

ময়েশ্চারাইজার, ক্রিম, তেল— শীতকালে ত্বকের দেখাশোনায় কমতি রাখছেন না। কিন্তু যেগুলি ব্যবহার করছেন আপনার ত্বকের জন্য তা উপযুক্ত তো? শীতকালে দ্রুত ত্বকের কোমলতা ফেরাতে তেলের পরিমাণ বেশি এমন লোশন ব্যবহার করেন। এতে আরও হিতে বিপরীত হয়। লোশনে থাকা অতিরিক্ত তেল ত্বকের ছিদ্রগুলি বন্ধ করে দেয়। এর ফলে দেখা দেয় ব্রণ। এ ছাড়া যে প্রসাধনীর উপকরণে অ্যালকোহলের পরিমাণ বেশি, সেগুলিও এড়িয়ে চলুন। এতে ত্বক অতিরিক্ত শুষ্ক হয়ে যায়।

বেশি করে জল খান

শীতকালে ত্বক ভাল রাখতে প্রচুর পরিমাণে জল খান। শীতে জল খাওয়ার পরিমাণ একেবারেই কমে যায়। এতে শুধু শরীর নয়, আর্দ্র হয়ে যায় ত্বকও। জল কম খাওয়ার ফলে ত্বক ভিতর থেকে ক্লান্ত হয়ে পড়ে। ত্বকের নিজস্ব যে জেল্লা, তা হারিয়ে যায়। বাইরে থেকে ত্বকের যত্ন নেওয়ার প্রয়োজন অবশ্যই রয়েছে। কিন্তু তার চেয়ে বেশি জরুরি ভিতর থেকে ত্বক পরিষ্কার রাখা। এই কাজটি করতে জলের উপর ভরসা রাখা ছাড়া উপায় নেই। খুব ঠান্ডা লাগলে জল একটু ফুটিয়ে নিতে পারেন। কিন্তু সারা দিনে অন্তত ৬-৮ গ্লাস জল খেতেই হবে।

সানস্ক্রিন

শীতকালে রোদের দেখা খুব কম সময়ের জন্য পাওয়া যায়। ফলে সানস্ক্রিনের প্রয়োজন নেই। এমনটাই মনে করেন অনেকে। ভুলের শুরুটা হয় এখান থেকেই। শীতকালে সানস্ক্রিন ব্যবহার না করাটা একেবারেই বোকামি। সারা বছর সানস্ক্রিন ব্যবহার করাটা জরুরি। শীতেও তা ভুললে চলবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin Care Tips Winter
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE