Advertisement
০২ মে ২০২৪
hair fall

Hair Care: চুল পড়ার সমস্যা রাতের ঘুম কেড়েছে? পাতে ফল পড়লেই হবে মুশকিল আসান

খাবারে কিছু বদল অকালে চুল উঠে যাওয়ার সমস্যা বা টাক পড়ার সমস্যা আটকে দিতে পারে। কী কী খাবেন, চুল উঠে যাওয়া আটকাতে?

খাদ্যাভাসে অনিয়মই কিন্তু রয়েছে চুল পড়ার সমস্যার মূলে।

খাদ্যাভাসে অনিয়মই কিন্তু রয়েছে চুল পড়ার সমস্যার মূলে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ জুন ২০২২ ২০:১২
Share: Save:

রোজ স্নানের সময়ে মেঝেতে একগাদা চুল পড়ে থাকে? ঘন চুল প্রচণ্ড পাতলা হয়ে আসছে? নামী-দামি প্রসাধনী ব্যবহার করেও সুফল মিলছে না! ঠিকঠাক যত্ন নিয়েও কেন এমনটা হচ্ছে বুঝতে পারেন না অনেকে। খাদ্যাভাসে অনিয়মই কিন্তু রয়েছে এর মূলে।

খাবারে কিছু বদল অকালে চুল উঠে যাওয়ার সমস্যা বা টাক পড়ার সমস্যা আটকে দিতে পারে। কী কী খাবেন, চুল উঠে যাওয়া আটকাতে?

স্ট্রবেরি: সারা বছরই বাজারে এখন স্ট্রবেরি পাওয়া যায়। এই ফলে ভরপুর মাত্রায় সিলিকা থাকে। চুলের বৃদ্ধির অন্যতম উপাদান এটি। ফলে নিয়মিত স্ট্রবেরি খেলে চুলের বৃদ্ধি ভাল হয়। এ ছাড়াও স্ট্রবেরিতে এলাজিক অ্যাসিড রয়েছে, যা চুল পড়ার সমস্যায় রেহাই দিতে পারে।

আম: গরমকাল মানেই আমের মরসুম। আমে থাকে ভিটামিন এ চুলের আর্দ্রতাকে রাখতে বেশ উপকারী। তা ছাড়া, আমে থাকা ভিটামিন সি ও ই, ক্যালশিয়াম, ফোলেট ইত্যাদি চুলের বৃদ্ধির জন্য বেশ কার্যকর। এই ফলে থাকা পেকটিন মাথার ত্বকের স্বাস্থ্য ভাল রাখে।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

অ্যাভোক্যাডো: চুলের পড়ার সমস্যা এড়াতে খাদ্যতালিকায় রাখতেই পারেন এই ফল। এই ফল রক্ত সঞ্চালনের হার বাড়ায়। মাথার ত্বকের পিএইচের ভারসাম্য বজায় রাখে। চুলের গোড়া মজবুত করে।

তরমুজ: শরীরে জলের ঘাটতির কারণেও কিন্তু চুল উঠে যায়। গরমের দিনে এমনিতেই শরীর থেকে ঘামের সঙ্গে অনেকটা জল বেরিয়ে যায়। তাই এই সময়ে ডায়েটে তরমুজ রাখতেই পারেন।

পেয়ারা: চুলের স্বাস্থ্য ভাল রাখতে অন্যতম গুরুত্বপূর্ণ উপাদান হল আয়রন। পেয়ারায় ভরপুর মাত্রায় আয়রন থাকে। নিয়মিত পেয়ারা খেলে রক্তে অক্সিজেনের প্রবাহ বাড়ে। মাথার ত্বকেও রক্ত প্রবাহ বাড়ে। তাই চুল ঘন হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

hair fall Hair Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE