Advertisement
১৬ জুলাই ২০২৪
Prevent Hair Fall

মাথায় জল দিলেই মুঠো মুঠো চুল ঝরছে? অ্যালো ভেরা দিয়ে কি এই সমস্যা বশে রাখা যাবে?

অ্যালো ভেরার শাঁসে রয়েছে এমন একটি উৎসেচক, যা মাথার ত্বকের পিএইচের সমতা বজায় রাখতে সাহায্য করে। ফলে চুল পড়ার পরিমাণ কমে।

Try aloe vera juice to prevent hair fall

চুল ঝরা বন্ধ করবে অ্যালো ভেরা। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ জুন ২০২৪ ১৯:৫৯
Share: Save:

গরমে মাথার ত্বকেও ঘাম হচ্ছে। তাই বেশির ভাগ সময়ে চুল বেঁধে রাখতে হচ্ছে। বাড়ি ফিরে মাথায় এক মগ জল ঢালতেই মুঠো মুঠো চুল উঠতে আরম্ভ করছে। শ্যাম্পু করতে গেলে আতঙ্কে বুক কেঁপে উঠছে। সারা ক্ষণ চুল ভিজে থাকলে এমনিতে গোড়া দুর্বল হয়ে পড়ে। তার উপর শ্যাম্পু করার সময়ে একটু ঘষাঘষি করলেই চুল পড়তে শুরু করে। এই ধরনের সমস্যা থেকে মুক্তি পেতে ঘরোয়া টোটকা হিসেবে অনেকেই অ্যালো ভেরার শাঁস ব্যবহার করেন।

কী এমন রয়েছে অ্যালো ভেরার শাঁসে?

অ্যালো ভেরার শাঁসে রয়েছে এমন একটি উৎসেচক, যা মাথার ত্বকের পিএইচের সমতা বজায় রাখতে সাহায্য করে। ফলে চুল পড়ার পরিমাণ কমে। অ্যালো ভেরা চুলের ফলিকলগুলি মজবুত করে। এ ছাড়া এই ভেষজে রয়েছে নানা ধরনের ভিটামিন, কোলাজেন এবং অ্যান্টি-ব্যাক্টেরিয়াল উপাদান। যা সামগ্রিক ভাবে চুল ভাল রাখতে সাহায্য করে।

Try aloe vera juice to prevent hair fall

চুলের গোড়া মজবুত করতে অ্যালো ভেরা শাঁস ব্যবহার করা যেতে পারে। ছবি: সংগৃহীত।

অ্যালো ভেরা মাখলে কোন কোন সমস্যা বশে থাকবে?

১) মাথায় খুশকির সমস্যা থাকলে কিংবা কোনও রকম সংক্রমণ হলে সারা ক্ষণ মাথায় অস্বস্তি হয়, চুলকায়। নখ দিয়ে সমানে মাথা চুলকালে চুলের গোড়া ক্ষতিগ্রস্ত হয়। চুল পড়ার পরিমাণ বেড়ে যায়। অ্যালো ভেরার শাঁস ব্যবহার করলে এই ধরনের সমস্যা থেকে মুক্তি মিলবে।

২) চুলের গোড়া মজবুত করতেও অ্যালো ভেরা শাঁস ব্যবহার করা যেতে পারে। এই উপাদানটির মধ্যে এমন কিছু খনিজ রয়েছে, যা চুলের গোড়ায় পুষ্টি জোগায় এবং মাথার ত্বকে রক্ত চলাচল স্বাভাবিক রাখে।

৩) চুল অতিরিক্ত রুক্ষ হয়ে গেলেও কিন্তু ঝরে পড়ার পরিমাণ বেড়ে যেতে পারে। নিয়মিত অ্যালো ভেরার শাঁস মাথায় মাখলে মাথার ত্বক এবং চুলের আর্দ্রতা বজায় থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE