Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

পঞ্চম দিন: আজকের যোগাভ্যাস

কী ভাবে করবেন এই আসন?

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ৩০ মার্চ ২০২০ ১১:০৬
Save
Something isn't right! Please refresh.
অর্ধ তিতলি আসন। অলঙ্করণ: শৌভিক দেবনাথ।

অর্ধ তিতলি আসন। অলঙ্করণ: শৌভিক দেবনাথ।

Popup Close

অর্ধ তিতলি আসন

আধখানা প্রজাপতির মতো দেহভঙ্গি এই আসনের। নামকরণও তাই তেমন। অর্ধ তিতলি আসন। বেশির ভাগ মানুষ দিনের অধিকাংশ সময় দাঁড়িয়ে কিংবা সোফা অথবা চেয়ারে বসে দিন কাটান। এর ফলে পায়ের বেশ কিছু পেশী কোনও কাজেই লাগে না। এর ফলে পা এবং কোমরের কিছু পেশীতে ক্রমশ কাঠিন্য এসে যায়। ফলে পেশী এবং অস্থিসন্ধি দুর্বল হয়ে পড়ে

কী ভাবে করব

Advertisement

• ম্যাটের উপর পা ছড়িয়ে শিরদাঁড়া সোজা করে বসুন। মাথাও সোজা রাখতে হবে। এ বার ডান পা হিপ থেকে মুড়ে হাঁটু ভাঁজ করে বাম ঊরুর ওপরে রাখুন। চেষ্টা করুন ডান পা যতটা সম্ভব দূরে রাখার। খেয়াল রাখবেন, বেশি চাপ যেন না পড়ে।

• বাম হাত দিয়ে ডান পায়ের পাতা ও ডান হাত দিয়ে হাঁটু ধরে থাকুন। এটা হল ব্যায়াম শুরুর অবস্থান।

• এ বার শ্বাস টানতে টানতে বাঁ হাত দিয়ে ডান হাঁটুর ঊরুর নীচের অংশে চাপ দিয়ে তাকে বুকের কাছে নিয়ে আসুন। ডান হাত তখনও হাঁটুর উপরে থাকবে। যতটা সম্ভব হয়ে সেটুকুই বুকের কাছে আনবেন। বেশি জোর করে করার দরকার নেই। এ বার শ্বাস ছাড়তে ছাড়তে হাঁটু মাটিতে নামান। এতে এক রাউন্ড সম্পুর্ণ হল। মনে রাখবেন, যতটুকু সহ্য হয় ততটুকুই করবেন। জোর করে বা কষ্ট করে কিছু করার প্রয়োজন নেই। এই ভাবে ৫–৭ বার অভ্যাস করতে হবে।

• একই পদ্ধতিতে বাম পায়ে অর্দ্ধ তিতলি আসন অভ্যেস করুন।

• সব থেকে ভাল হয় এক বার ডান পা আর এক বার বাম পায়ে পর্যায়ক্রমে এই আসন অভ্যাস করতে হবে। পা ভাঁজ করা ও সোজা করায় পায়ে টান ধরা অর্থাৎ ক্রাম্পিং কমবে।

আসন অভ্যাস করা হয়ে গেলে পা সোজা করে কিছু ক্ষণ বসলে আসনের কার্যকারিতা উপলব্ধি করতে পারবেন।

আরও পড়ুন: চতুর্থ দিন: আজকের যোগাভ্যাস

লকডাউন: আজকের যোগব্যায়াম কটি চক্রাসন

কেন

অর্ধ তিতলি আসন নিয়মিত অভ্যাস করলে পায়ের অভ্যন্তরের কিছু শক্ত হয়ে যাওয়া পেশী যেগুলি খুব একটা কাজে লাগান হয় না সেগুলি কিছুটা শিথিল হবে। নাগাড়ে বসে বা দাঁড়িয়ে থাকার জন্যে ক্রাম্প ধরার সমস্যার সুরাহা হবে। একই সঙ্গে হাঁটু ও কোমরের অস্থিসন্ধির কর্মক্ষমতা বাড়বে।

(অভূতপূর্ব পরিস্থিতি। স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিয়ো আমাদের ইমেলে পাঠিয়ে দিন, feedback@abpdigital.in ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)



Something isn't right! Please refresh.

Advertisement