Advertisement
১৯ মে ২০২৪
Elon Musk

দৃষ্টিহীনকে দৃষ্টি ফিরিয়ে দেবে মাস্কের সংস্থার নয়া যন্ত্র? কী ভাবে তা সম্ভব হবে?

অত্যাধুনিক প্রযুক্তিটি এখনও তৈরির কাজ চলছে। সংস্থার দাবি, এই প্রযুক্তির সাহায্যে প্রতিবন্ধী রোগীরা আবার সহজে চলাফেরা করতে পারবে।

অত্যাধুনিক প্রযুক্তিটি এখনও তৈরির কাজ চলছে।

অত্যাধুনিক প্রযুক্তিটি এখনও তৈরির কাজ চলছে। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ ডিসেম্বর ২০২২ ১৮:২৩
Share: Save:

ইলন মাস্কের নিউরালিঙ্ক ঘোষণা অনুযায়ী, আগামী ছয় মাসের মধ্যেই মানুষের মস্তিষ্কে ব্রেন চিপ প্রতিস্থাপনের ক্লিনিকাল ট্রায়াল শুরু করবেন তাঁরা।

অত্যাধুনিক প্রযুক্তিটি এখনও তৈরির কাজ চলছে। সংস্থার দাবি, এই প্রযুক্তির সাহায্যে প্রতিবন্ধী রোগীরা আবার সহজে চলাফেরা করতে পারবেন। মাস্ক এ-ও বলেন যে, এই প্রযুক্তির সাহায্যে যাঁদের আংশিক দৃষ্টিশক্তি নেই, তাঁদেরও দৃষ্টি ফিরিয়ে আনা সম্ভব হবে।

নিউরালিঙ্কের সদর দপ্তরে এই প্রযুক্তির কাজ কত দূর এগিয়েছে সেই নিয়ে এক মিটিং-এ মাস্ক বলেছেন, ‘‘মানুষের মস্তিষ্কে প্রতিস্থাপন করার আগে আমাদের ভীষণ সতর্ক হতে হবে ডিভাইসটি নিয়ে। কোনও ক্ষেত্রে যেন কোনও রকম খামতি না থাকে সে বিষয় বিশেষ নজর দিতে হবে।’’

নিউরালিঙ্কের এই বিশেষ ডিভাইসটি প্রথম দিকে মানুষের দৃষ্টিশক্তি ফেরাতে এবং যাঁরা পেশির সঞ্চালন করতে অক্ষম তাঁদেরও সাহায্য করতে পারবে। মাস্কের মতে, ‘‘জন্ম থেকেই যাঁদের দৃষ্টিশক্তি নেই, তাঁদেরও দৃষ্টিশক্তি ফিরিয়ে আনতে পারবে এই ডিভাইস, এমনটাই আশা আমাদের।’’

সংস্থাটি ‘সার্জিক্যাল রোবট’ নামে একটি নতুন ধরনের রোবট নিয়ে কাজ করছে, যা উন্নত চিপ বসানোর জন্য দ্রুত মানুষের মাথার খুলির একটি অংশ কেটে ফেলবে। এন১ চিপ হল একটি ছোট মাইক্রো-প্রসেসর যা এক জন ব্যক্তির মস্তিষ্কের মধ্যে দৃঢ় ভাবে প্রতিস্থাপন করা হবে। এই চিপটি মানুষের মস্তিষ্ককের কার্যকলাপ রেকর্ড করার ও মস্তিষ্ককে উদ্দীপিত করার ক্ষমতা রাখে। রিপোর্ট অনুসারে, এ ক্ষেত্রে কানের চার পাশে পাতলা ইলেক্ট্রোড বসানো হবে যা সরাসরি মস্তিষ্কের সঙ্গে যুক্ত থাকবে। এই ইলেক্ট্রোড দ্বারা প্রেরিত বৈদ্যুতিক তরঙ্গ মস্তিষ্ককে উদ্দীপিত করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Elon Musk
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE