Advertisement
০৮ মে ২০২৪
Global Warming

Global Warming: বছরের প্রায় সব দিনই থাকবে বিপজ্জনক তাপমাত্রা, ভয়াবহ ভবিষ্যদ্বাণী বিজ্ঞানীদের

গবেষণা বলছে, এই শতকের শেষে ভারত-সহ অন্যান্য ক্রান্তিয় অঞ্চলে বছরের চার সপ্তাহ ৫১ ডিগ্রি সেলসিয়াসের বেশি তাপমাত্রা দেখা দিতে পারে।

গরমে পুড়বে দেশ?

গরমে পুড়বে দেশ? ছবি-প্রতীকী

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২২ ১৫:২৭
Share: Save:

বিশ্ব উষ্ণায়নের প্রভাবে প্রতিনিয়ত আরও গরম হচ্ছে জলবায়ু। বার বার এ নিয়ে সাবধান করছেন বিজ্ঞানীরা। তবু নাম-গন্ধ নেই সচেতনতার। তার মধ্যেই আরও গুরুতর আশঙ্কার কথা শোনালেন বিজ্ঞানীদের একাংশ।

পৃথিবী ও পরিবেশ বিষয়ক একটি বিজ্ঞান পত্রিকায় প্রকাশিত হয়েছে গবেষণাটি। আমেরিকার পরিবেশমন্ত্রক ৩৯.৪ ডিগ্রি সেলসিয়াস উষ্ণতাকে ‘বিপজ্জনক তাপমাত্রা’ হিসাবে গণ্য করে। ৫১ ডিগ্রি সেলসিয়াসের বেশি তাপমাত্রাকে ধরা হয় ‘অতি বিপজ্জনক’ হিসাবে। গবেষণাটি বলছে, এই শতকের শেষে ভারত-সহ অন্যান্য ক্রান্তিয় অঞ্চলে বছরের চার সপ্তাহ ৫১ ডিগ্রি সেলসিয়াসের বেশি তাপমাত্রা দেখা দিতে পারে। ২০৫০ সাল নাগাদ, বিপজ্জনক তাপমাত্রা দেখা যেতে পারে ৫০ দিন পর্যন্ত।

বিজ্ঞানীরা কম্পিউটার প্রযুক্তি ব্যবহার করে প্রায় এক হাজার রকমের সম্ভাব্য পরিস্থিতি বিচার করে দেখেছেন। ১৯৭৯ থেকে ১৯৯৮ সাল পর্যন্ত কী ভাবে আবহাওয়ার বদল হয়েছে, তা বিশ্লেষণ করে দেখেছেন গবেষকরা। তাঁদের আশঙ্কা একবিংশ শতকের শেষে নিরক্ষীয় অঞ্চলে বছরের প্রায় সব দিনই তাপমাত্রা ছোঁবে ৩৯.৪ ডিগ্রি সেলসিয়াস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Global Warming Environment
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE