Advertisement
০৬ মে ২০২৪
Car maintenance tips for summer

রাস্তায় গাড়ি পার্ক করে রাখেন? কোন ৫ বিষয়ে সচেতন না হলেই ছুটতে হবে সারাইকর্মীর কাছে

কলকাতায় পার্কিংয়ের জায়গার অভাবে বেশির ভাগ গাড়ির ঠাঁই হয় রাস্তার উপরেই। ফলে গাড়ি বেশি গরম হয়ে ওঠে। গরমের দিনে কী ভাবে যত্নে রাখবেন সাধের গাড়ি, রইল হদিস।

tips to keep your car from overheating this summer

চাঁদিফাটা রোদে গাড়ির চাকা থেকে শুরু করে ব্যাটারি-সহ একাধিক যন্ত্রেই সমস্যা দেখা দেয়। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ এপ্রিল ২০২৩ ১৩:০৪
Share: Save:

রাজ্য জুড়ে জাঁকিয়ে গরম পড়েছে। গরমের জ্বালায় ছোট থেকে বড়— অতিষ্ঠ সকলেই। গরমে যেমন এসির স্বাস্থ্য বিগড়োলে নাজেহাল হতে হয়, তেমনই গাড়ির সমস্যা হলেও বিরক্তি আসে। গরমের দিনে গাড়ির ক্ষেত্রে একটু বেশি যত্নআত্তির প্রয়োজন। কলকাতায় পার্কিংয়ের জায়গার অভাবে বেশির ভাগ গাড়ির ঠাঁই হয় রাস্তার উপরেই। চাঁদিফাটা রোদে গাড়ির চাকা থেকে শুরু করে ব্যাটারি-সহ একাধিক যন্ত্রেই সমস্যা দেখা দেয়। তার থেকেও বড় কথা, গরমে গাড়ি যখন চালাবেন, স্বস্তির স্বাদ নিতে এসি আপনাকে চালাতেই হবে। এই কারণেও গাড়ি বেশি গরম হয়ে ওঠে। গরমের দিনে কী ভাবে যত্নে রাখবেন সাধের গাড়ি, রইল হদিস।

১) গাড়ির কুল্যান্ট লেভের পরীক্ষা করুন:

গাড়ি অতিরিক্ত গরম হয়ে যাওয়ার অন্যতম প্রধান কারণ হল কম কুল্যান্ট লেভেল। কুল্যান্ট আপনার ইঞ্জিনের তাপমাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে এবং গাড়িকে অতিরিক্ত গরম হওয়া থেকেও রক্ষা করে। গরমের সময় নিয়মিত কুল্যান্টের মাত্রা পরীক্ষা করুন। যদি লক্ষ করেন যে, আপনার গাড়ির কুল্যান্টের মাত্রা ধারাবাহিক ভাবে কম, তা হলে গাড়ি সারাইয়ের কর্মীদের সঙ্গে যোগাযোগ করুন।

২) রেডিয়েটার পরীক্ষা করুন:

আপনার গাড়ির রেডিয়েটার ইঞ্জিন থেকে তাপ অপসারণের জন্য দায়ী। অনেক সময় রেডিয়েটরে ময়লা জমে গিয়ে তার কার্যকারিতা কমিয়ে দেয়। এই সমস্যা এড়াতে মাঝেমধ্যেই রেডিয়েটর পরিষ্কার রয়েছে কি না, তা যাচাই করুন। রেডিয়েটর পরিষ্কার থাকলে ইঞ্জিনও ঠান্ডা থাকবে।

tips to keep your car from overheating this summer

গাড়ি নিয়ে যখন কোনও সিগন্যাল বা পার্কিং বা অন্য কোথাও দাঁড়িয়ে পড়বেন, ইঞ্জিন বন্ধ করে দিন। ছবি: সংগৃহীত।

৩) যথাযথ মোটর অয়েলের ব্যবহার:

ভাল মোটর অয়েল ইঞ্জিনকে যেমন ক্ষয়ের হাত থেকে বাঁচায়, তেমনই ইঞ্জিনের কার্যক্ষমতা সময়ের সঙ্গে সঙ্গে কমে যাওয়ার হাত থেকেও রক্ষা করে। এই সময় গাড়িতে জ্বালানি ব্যবহারের ক্ষেত্রে সতর্ক থাকুন। তবেই ইঞ্জিন ভাল ভাবে কাজ করতে পারবে, গাড়ি গরমও হবে না। গাড়ি নিয়ে যখন কোনও সিগন্যাল বা পার্কিং বা অন্য কোথাও দাঁড়িয়ে পড়বেন, ইঞ্জিন বন্ধ করে দিন। যতই দাঁড়িয়ে থাকুন এক জায়গায়, অল্প হলেও তেল পুড়বে, গাড়ির ইঞ্জিন গরম হবে।

৪) নিয়মিত সার্ভিসিং:

যদি নিজের না সময় থাকে এই সব কিছু করার, বা নিজের পক্ষে সেই কারিগরি করার সুযোগ না থাকে, নিয়ে যান ভাল কোনও সার্ভিস সেন্টারে, নিয়মিত গাড়ির স্বাস্থ্য পরীক্ষা করান। গাড়ি গরম হয়ে যায় যন্ত্রপাতি খারাপ হয়ে যাওয়ার কারণে। শরীরের মতোই নিয়মিত যত্নে থাকলে তার আয়ু যেমন বাড়বে, সার্বিক ভাবে খরচ কমবে, কারণ হঠাৎ কোনও যন্ত্রাংশ খারাপ হওয়ার আশঙ্কা থাকবে না বললেই চলে। যে গাড়ি চড়ে আপনি রাস্তাঘাটে চলাফেরা করেন, তার ভাল থাকার উপর আপনার ভাল থাকাও যে নির্ভর করে!

৫) অতিরিক্ত তাপপ্রবাহের সময় গাড়ি না চালালো:

সূর্য মধ্যগগনে থাকার সময় গাড়ি নিয়ে না বেরোনোই ভাল। এই সময় গাড়ির তাপমাত্রা পরিমাপক যন্ত্রে্র দিকে নজর রাখুন। গাড়ি অত্যধিক গরম হয়ে গেলে গাড়ি থামিয়ে অপেক্ষা করাই শ্রেয়। চেষ্টা করুন, সরাসরি গাড়িতে যাতে রোদ না পড়ে। গাড়ি ঢেকে রাখার ব্যবস্থা করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Car Care Car Care Tips summer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE