Advertisement
০৩ মে ২০২৪
Store Ginger and Garlic in Summer

তীব্র গরমে হেঁশেলে রাখা আদা, রসুন পচে যাচ্ছে? কিছু টোটকা জানা থাকলেই ভাল থাকবে

এই গরমে বাইরে বেরোলে যেখানে মানুষই অর্ধেক সেদ্ধ হয়ে যাচ্ছে সেখানে আদা, রসুন তো নষ্ট হবেই।

Tips for keeping ginger and garlic fresh during summer heatwave

আদা-রসুন ভাল থাকবে কোন উপায়ে? ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ এপ্রিল ২০২৩ ২০:০১
Share: Save:

ফ্রিজে রাখলে আদা, রসুন শুকিয়ে যায়। আদা কাটলে, রসুন বাটলে সেই গন্ধ মোটেই থাকে না। তাই পাকা রাঁধুনি যাঁরা, তাঁরা বিশ্বাস করেন আদা, রসুন বাইরে খোলা হাওয়ায়, ঝুড়িতে থাকলেই ভাল থাকে। আবার কাজে সুবিধা হবে বলে অনেকেই আদা, রসুনের খোসা ছাড়িয়ে কুচি করেও রাখেন। কিন্তু এপ্রিল মাসেই তাপমাত্রার পারদ যে এই জায়গায় গিয়ে পৌঁছবে, তা আশা করতে পারেননি কেউ। এই গরমে বাইরে বেরোলে যেখানে মানুষই অর্ধেক সেদ্ধ হয়ে যাচ্ছে সেখানে আদা, রসুন তো নষ্ট হবেই। তবে বিশেষজ্ঞরা বলছেন, খোসা ছাড়ানো আদা-রসুনও ভাল রাখার উপায় আছে।

আদা ভাল থাকবে কোন উপায়ে?

১) খোসা না ছাড়িয়ে বায়ুরোধী কোনও শিশির মধ্যে আদা রাখা যেতে পারে।

২) একান্ত যদি খোসা ছাড়িয়েই ফেলেন, সে ক্ষেত্রে খোসা ছাড়ানো আদাটিকে পরিষ্কার একটি সেলোফেন কাগজে মুড়িয়ে ফ্রিজে রাখতে পারেন।

৩) খোসা ছাড়িয়ে আদা কুচি করে ফেলেছেন? চিন্তা নেই, তারও উপায় আছে। কুচি করা আদা পরিষ্কার জলে ভাল করে ধুয়ে, মুছে শুকিয়ে নিন। তার পর বায়ুরোধী শিশিতে ভরে রাখুন। এই পদ্ধতিতে তিন মাস পর্যন্ত আদা সংরক্ষণ করে রাখা যেতে পারে।

রসুন ভাল থাকবে কোন উপায়ে?

১) রসুনে গাছ না গজানো পর্যন্ত খোলা হাওয়ায় মাস ছয়েক রাখা যায়। তবে তা রাখতে হবে সূর্যের আলোর থেকে দূরে, ছায়ায়। তুলনামূলক ঠান্ডা জায়গায়।

২) রসুনের খোসা যদি ছাড়িয়ে ফেলে থাকেন, সে ক্ষেত্রে বায়ুরোধী শিশিতে ভরে ফ্রিজে রাখতে পারেন। রসুনের গন্ধ একেবারে এক রকম থাকবে।

৩) খোসা ছাড়িয়ে রসুন বেটে, ফ্রিজে রাখতে পারেন। তবে তা রাখতে হবে অল্প পরিমাণে। যেটুকু প্রয়োজন ফ্রিজ থেকে সেটুকুই বার করতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ginger garlic summer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE