Advertisement
০২ মে ২০২৪
Kitchen Hacks

নতুন মাইক্রোওয়েভ কিনবেন? কোন ৫ জিনিস মাথায় না রাখলেই ঠকতে হবে?

আগের মাইক্রোওয়েভটা বিগড়েছে, তাই এ বার নতুন কেনার পালা। তবে মাইক্রোওয়েভ কেনার আগে কোন কোন কথা মাথায় রাখবেন?

image of a microwave

নতুন মাইক্রোওয়েভ কেনার আগে কোন কোন কথা মাথায় রাখবেন? ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ এপ্রিল ২০২৩ ২০:০০
Share: Save:

প্রতি মাসে গ্যাসের দাম যে গতিতে বেড়ে চলেছে, বাঙালির হেঁশেলে সেই গতিতেই বাড়ছে মাইক্রোওয়েভের ব্যবহারও। আগে গরম করার কাজে বেশি ব্যবহার হলেও এখন বাঙালি সর্ষে মাছ থেকে চিকেন চাপ, সবই বানাচ্ছে মাইক্রোওয়েভে। আগের মাইক্রোওয়েভটা বিগড়েছে, তাই এ বার নতুন কেনার পালা। নতুন মাইক্রোওয়েভ কেনার আগে কোন কোন কথা মাথায় রাখবেন?

১) অনলাইনে এখন বৈদ্যুতিক যন্ত্র কেনার উপর বড় ছাড় পাওয়া যায়। তাই বলে অনলাইনে পছন্দ করে মাইক্রোওয়েভের আকার না দেখেই কিনে ফেলবেন না যেন। যে স্থানে যন্ত্রটি রাখবেন বলে ঠিক করেছেন, সেখানকার মাপ অনুযায়ী মাইক্রোওয়েভ কিনুন। না হলে বিড়ম্বনায় পড়বেন।

২) কেবল বাইরের আকার দেখলেই হবে না, মাইক্রোওয়েভটির ভিতরের আকারেও নজর দিতে হবে। আপনার কেমন মাইক্রোওয়েভ চাই, তা আগে নিশ্চিত করুন। ১৭ লিটার, ২৩ লিটার ও ২৫ লিটার বিভিন্ন মাপের মাইক্রোওয়েভ হয়।

৩) মাইক্রোওয়েভটির বৈদ্যুতিন ক্ষমতা কী রকম, সে দিকেও নজর রাখতে হবে। আপনি যদি শুধু গরম করার জন্য মাইক্রোওয়েভ কেনেন, তা হলে কম ওয়াটের মাইক্রোওয়েভ কিনলেও চলবে। আর যদি বেকিং কিংবা রান্না করার জন্য ব্যবহার করেন, তা হলে ৭০০ থেকে ১০০০ ওয়াটের মাইক্রোওয়েভ কেনাই ভাল।

image of a microwave

কী উদ্দেশ্য নিয়ে মাইক্রোওয়েভটি কিনছেন, তা আগে থেকে মাথায় রাখুন। ছবি: সংগৃহীত।

৪) কিছু কিছু মাইক্রোওয়েভে ‘অটো কুক’ বৈশিষ্ট্য থাকে অর্থাৎ, সব মশলাপাতি দিয়ে মেখে মাইক্রোওয়েভে বসিয়ে দিলে নিজে থেকেই হয়ে যাবে রান্না। আপনাকে আলাদা করে সময় দিতে হবে না। এমন বৈশিষ্ট্য থাকলে রান্না করা অনেক সহজ হয়ে ‌যায়। এমন সুবিধা আপনার প‌ছন্দ করা মাইক্রোওয়েভে আছে কিনা, তা যাচাই করে নিন।

৫) কী উদ্দেশ্য নিয়ে মাইক্রোওয়েভটি কিনছেন, তা আগে থেকে মাথায় রাখুন। রং কিংবা বাহ্যিক বিষয় নজর দেওয়ার আগে, প্রয়োজনের উপর বেশি গুরুত্ব দিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kitchen Hacks Microwave
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE