Advertisement
২৭ এপ্রিল ২০২৪
EATING

Eating Habit: মাটিতে বসে খাচ্ছেন? জানেন কি এর ফলে বিনা শ্রমে তিনটি যোগাসনও হয়ে যাচ্ছে

মাটিতে বসে খাবার খাওয়ার অনেকগুলি সুবিধা আছে। প্রথমত, এ ভাবে খাবার খেতে বসলে, বিনা আয়োজনেই কয়েকটি যোগাসন করা হয়ে যায়।

মাটিতে বসে খেলে কী হয়?

মাটিতে বসে খেলে কী হয়? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ নভেম্বর ২০২১ ১৭:০৬
Share: Save:

এখন শহরের বেশির ভাগ মানুষই চেয়ারে বসে খাবার খান। মাটিতে বসে খাওয়ার রেওয়াজ প্রায় উঠেই গিয়েছে। গ্রামের দিকে অবশ্য এখনও অনেকে এ ভাবেই খান। যদিও কয়েক দশক আগে শহরেও প্রচুর মানুষ মাটিতে বসেই খাবার খেতেন।

মাটিতে বসে খাবার খাওয়ার অনেকগুলি সুবিধা আছে। প্রথমত, এ ভাবে খাবার খেতে বসলে, বিনা আয়োজনেই কয়েকটি যোগাসন করা হয়ে যায়। দেখে নেওয়া যাক, সেগুলি কী কী—

সুখাসন: বাবু হয়ে বসে এই আসন করতে হয়। মাটিতে বসে খাওয়ার সময়ে বিনা চেষ্টায় এই আসনটি করা হয়ে যায়। এতে হজম ক্ষমতা বাড়ে। মেরুদণ্ডের নমনীয়তা বাড়ে। শরীরে রক্ত চলাচল ভাল হয়।

স্বস্তিকাসন: এটিও বাবু হয়ে বসেই করতে হয়। মাটিতে বসে খাওয়ার সময়ে অজান্তেই সকলে এই যোগাসনে বসে পড়েন। এতে হৃদ্‌যন্ত্রের উপকার হয়। শরীরের উপরের ভাগে রক্ত চলাচল ভাল হয়। সবচেয়ে বড় কথা এই আসন মন শান্ত করে। মানসিক চাপের পরিমাণ কমিয়ে দেয়।

সিদ্ধাসন: আপনি কি হাঁটুর ব্যথায় ভুগছেন? শুধুমাত্র এই কারণেই কি চেয়ারে বসে খাচ্ছেন? তা হলে আপনার জানা দরকার, হাঁটুর ব্যথা কমিয়ে দিতে পারে সিদ্ধাসন। আর বিনা শ্রমেই এই আসনটি করা হয়ে যায় মাটিতে বসে খেলে। এতে শুধু হাঁটুর ব্যথা কমে, তা-ই নয়, মেরুদণ্ডেরও উপকার নয়। প্রস্টেট গ্রন্থির নানা সমস্যা কমে এই আসন করলে।

নানা ধরনের শারীরিক সমস্যার কারণে অনেকেই চেয়ারে বসে খেতে বাধ্য হন। চিকিৎসকরা তাঁদের সেই পরামর্শ দেন। কিন্তু তেমন কিছু না হলে মাটিতে বসে খেতেই পারেন। তাতে শরীরের অনেক উপকার হয়। রোজ যদি নাও পারেন, সপ্তাহে এক বা দু’দিন মাটিতে বসে খেলেও লাভ হয় শরীরের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

EATING Sitting positions Health Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE