Advertisement
০৩ মে ২০২৪
Whistle

Health: অনেক চেষ্টা করেও শিস দিতে পারছেন না? গলার পেশির সমস্যার ইঙ্গিত হতে পারে এটি

বিখ্যাত শিস ধ্বনি শিল্পী ক্রিস উলম্যান এক সাক্ষাৎকারে বলেছেন, সকলের পক্ষেই এই ধ্বনি বের করা সম্ভব। শুধু দরকার অনুশীলনের।

সকলেই শিস ধ্বনি বের করতে পারেন না।

সকলেই শিস ধ্বনি বের করতে পারেন না। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ জুলাই ২০২১ ১৯:৩০
Share: Save:

আপনার বন্ধুরা খুব সহজেই শিস দিতে পারেন। কিন্তু আপনি পারেন না? অনেক চেষ্টা করেও, মুখে আঙুল দিয়ে, গালের পেশি টেনে ঢুকিয়ে— কিছুতেই বের করতে পারেননি তীক্ষ্ণ আওয়াজ? ভাবছেন অনুশীলনে খামতি থেকে যাচ্ছে? এর পিছনে অন্য কারণও থাকতে পারে।

মুখ দিয়ে শিস ধ্বনি বের করা এমন কোনও কঠিন বিষয় নয়। জন্ম থেকেই কেউ এই ধ্বনি বের করতে পারেন, কেউ পারেন না— এমনটা নয়। বিখ্যাত শিস ধ্বনি শিল্পী ক্রিস উলম্যান এক সাক্ষাৎকারে বলেছেন, সকলের পক্ষেই এই ধ্বনি বের করা সম্ভব। শুধু দরকার অনুশীলনের।

কিন্তু তার পরেও কেউ কেউ শিস ধ্বনি বের করতে পারেন না। সে ক্ষেত্রে এর কারণ হতে পারে তাঁর গলার পেশিতে সমস্যা। হালে ‘হেলথ লাইন’ জার্নালে এই বিষয় নিয়ে একটি নিবন্ধ প্রকাশিত হয়েছে। সেখানে কান-নাক-গলার চিকিৎসকেরা বলেছেন, গলায় ভেলোফ্যারিংক্স নামক পেশি থাকে। শিসের শব্দ বের করার জন্য সেই পেশির খোলা মুখ বন্ধ করতে হয়। কিন্তু অনেকেরই স্নায়বিক সমস্যার কারণে সেই পেশি বন্ধ হয় না। তাঁরা শিস ধ্বনি বের করতে পারেন না।

ছোট বয়স থেকেই থেকেই সকলে শিস দিতে পারেন না।

ছোট বয়স থেকেই থেকেই সকলে শিস দিতে পারেন না।

এই ভেলোফ্যারিংক্স-এর সমস্যা কি ভবিষ্যতে বড় কোনও জটিলতা ডেকে আনতে পারে? তেমন কোনও প্রমাণ এখনও নেই। তবে যাঁদের এই সমস্যা হয়, তাঁদের মুখ দিয়ে বিশেষ কিছু ধ্বনি নির্গত হয় না। ফলে তাঁরা যদি কণ্ঠসঙ্গীতের মতো শিল্পের চর্চা করেন, তা হলে কখনও সখনও প্রতিবন্ধকতার সম্মুখীন হতে পারেন। তার বেশি কিছু নয়। এবং সাধারণ অস্ত্রোপচারেও এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Whistle Throat Care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE