Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Face Fat Reduce Tips

মুখের মেদ কমাবেন কী করে? রইল সহজ কয়েকটি সমাধান

হাত-পা বা পেটের মেদ কমানো ততটাও কঠিন নয়, যতটা কঠিন গালের বা গলার মেদ কমানো।

মুখ ও গলার মেদ কমানো সহজ নয়।

মুখ ও গলার মেদ কমানো সহজ নয়।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ এপ্রিল ২০২১ ১১:৪৬
Share: Save:

নানা কারণে মুখে চর্বির পরিমাণ বাড়তে থাকে। তার মধ্যে বয়স বেড়ে যাওয়া যেমন একটা কারণ হতে পারে, তেমনই হতে পারে খাদ্যাভ্যাসে পরিবর্তন। হাত-পা বা পেটের মেদ কমানো ততটাও কঠিন নয়, যতটা কঠিন গালের বা গলার মেদ কমানো।

মুখ বা তার আশপাশের মেদ কমাবেন কী করে? রইল কয়েকটি উপায়।

মুখের ব্যায়াম: অনেক ধরনের ব্যায়াম হয় মুখের চর্বি কমানোর জন্য। তার মধ্যে সব চেয়ে কাজের হল জিভ বের করে রাখা। জিভটিকে যতটা সম্ভব নীচের দিকে বের করে রাখুন। ১০ সেকেন্ড অন্তত ধরে রাখুন এই ভাবে। তার পরে গলার পেশিতে ব্যথা লাগলে ছেড়ে দিন। রোজ বেশ কয়েক বার এই ব্যায়াম করলে গলার মেদ কমবে।

শরীরচর্চা: মুখের মেদ কমাতে গোটা শরীরের ব্যায়ামও দরকার। বিশেষ করে কার্ডিয়ো জাতীয় ব্যায়াম। রোজ ২০ থেকে ৪০ মিনিট এ ভাবে শরীরচর্চা করা গেলে কমবে মুখের মেদও।

মদ্যপানে নিয়ন্ত্রণ: অতিরিক্ত মদ্যপান মুখে মেদের পরিমাণ বাড়িয়ে দেয়। ফলে মদ্যপানের পরিমাণ কমাতে পারলে মুখের মেদ কমবে।

কার্বোহাউড্রেট কামনো: রিফাইন্ড কার্বোহাইড্রেট মুখের মেদের পরিমাণ বাড়িয়ে দেয়। এর মধ্যে রয়েছে ময়দা, চিনি, মিষ্টির মতো জিনিস। মুখের চর্বি কমাতে এই জাতীয় জিনিস খাওয়া কমান।

সোডিয়াম খাওয়া কম: সোডিয়াম আছে এমন উাপাদান খাদ্যাতালিকায় কমাতে পারলে ভাল। নুন জাতীয় জিনিস এই তালিকায় পড়বে। বেশি নুন খেলে শরীরে জলের পরিমাণ বাড়ে। জল ধরে রাখা বেড়ে গেলে মুখের মেদও বাড়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Face Fat Reduce Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE