Advertisement
০৪ মে ২০২৪
kettles

Kettle Cleaning Tips: জল ফোটানোর পাত্রে সাদা দাগ পড়ে যাচ্ছে? কী করে পরিষ্কার করবেন

জল ফোটানোর পর কেটলিতে বা যে কোনও পাত্রে সাদা স্তর পড়ে যাওয়া খুব স্বাভাবিক সমস্যা। তবে এই সাদা দাগ পরিষ্কার করারও উপায় রয়েছে।

অনেকে আবার রান্নার গ্যাসের খরচ বাঁচানোর জন্য বৈদ্যুতিক কেটলিতে জল ফুটিয়ে নেন।

অনেকে আবার রান্নার গ্যাসের খরচ বাঁচানোর জন্য বৈদ্যুতিক কেটলিতে জল ফুটিয়ে নেন। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ এপ্রিল ২০২২ ১১:১৩
Share: Save:

চায়ের জল ফোটনোর পাত্রে জলের দাগ পড়ে যাবেই। নিয়মিত বাসন মাজার তরল দিয়ে পরিষ্কার করলেও এই দাগ সহজে যেতে চায় না। এতে ধীরে ধীরে পাত্রেরও ক্ষতি হয়। যাঁরা কেটলিতে জল গরম করেন, তাঁদের জন্য এই সমস্যা আরও গুরুতর। অনেকে আবার রান্নার গ্যাসের খরচ বাঁচানোর জন্য বৈদ্যুতিক কেটলিতে জল ফুটিয়ে নেন। এতে অনেক তাড়াতাড়ি জল ফুটে যায় এবং অনেক সময় চটজলদি রান্নায় গরম জল ব্যবহার করার পক্ষেও এই যন্ত্র সময় বাঁচিয়ে দেয়। কিন্তু বৈদ্যুতিক কেটলিতে খুব তাড়াতা়ড়ি সাদা দাগ পড়ে যায়। নিয়মিত সেই আস্তরণ পরিষ্কার না করলে যন্ত্রের ক্ষতি হতে পারে,আবার জলের মানও খারাপ হয়ে শরীরের ক্ষতি হতে পারে। কিন্তু অনেকেই বুঝতে পারেন না কী করে এই দাগ পরিষ্কার করা যায়। রয়েছে বেশ কিছু উপায়।

১। অর্ধেক কেটলিতে জল ভরে তার মধ্যে একটি গোটা পাতিলেবুর রস মিশিয়ে দিন। তার পর রস বার করা লেবুটি কয়েক টুকরো করে কেটে জলের উপর দিয়ে দিন। ১০-১৫ মিনিট জল ফুটিয়ে গ্যাস বন্ধ করে দিন। কিছুক্ষণ ঠান্ডা হতে দিন। তার পর কেটলি খুলে লেবুর খোসা বার করে বাকি জলটাও ফেলে দিন। এ বার এমনি জল ভরে আরও এক বার মিনিট ১৫ ফুটিয়ে নিন। হয়ে গেলে ভাল করে কেটলি ধুয়ে শুকনো কাপড় দিয়ে মুছে নিন। একদম ঝকঝকে হয়ে যাবে।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

২। বৈদ্যুতিন কেটলি কী করে পরিষ্কার করতে হবে অনেকেই বুঝতে পারেন না। কিন্তু এরও সহজ উপায় রয়েছে। ভিনিগার আর জল সমপরিমাণ নিয়ে অর্ধেক কেটলি ভর্তি করতে হবে। তার পর জল ফুটিয়ে নিন। ১৫-২০ মিনিট জল রেখে দিন কেটলিতে। তার পর সেই জল ফেলে দিয়ে এমনি জল দিয়ে অনেক বার কেটলিটা ধুয়ে নিন। যাতে একটুও ভিনিগার পড়ে না থাকে। তার পর এমনি জল কেটলিতে ভর্তি করে ফুটিয়ে নিন। যাতে কোনও ভিনিগার থেকে গেলে এ বার তা ধুয়ে যায়। হয়ে গেলে ফের ধুয়ে নিন জল ঝরিয়ে শুকিয়ে নিন। একটি শুকনো কাপড় দিয়ে মুছে নেবেন ভাল করে। এই পদ্ধতিতে সপ্তাহে অন্তত একবার কেটলিটা ধুয়ে নেবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

kettles Cleaning Tips Tiger Shark
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE