Advertisement
০৪ মে ২০২৪
ginger

Cooking Tips: রোজ আদা খাওয়ার হরেক গুণ, কিন্তু দীর্ঘ দিন ভাল রাখবেন কী ভাবে

হেঁশেলে আদা না থাকলে ভারী মুশকিল। অনেক নিরামিষ পদে স্বাদ আনতে আদাই ভরসা। কিন্তু বহু দিন ভাল রাখবেন কী করে?

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ এপ্রিল ২০২২ ১১:৪১
Share: Save:

ভারতীয় হেঁশেল আদা ছাড়া ভাবাই যায় না। নানা আমিষ-নিরামিষ পদে আদা পড়ে। তা ছাড়াও আদা চা, আদা ভেজানো জল, আদার আচার— নানা রকম ভাবে ব্যবহার হয় এই উপাদান। এর ঔষুধি গুণের কথা বহু যুগ ধরেই জানা ছিল ভারতীয়দের। অতিমারির পর বাকি দুনিয়াও সে কথা কিছুটা জেনেছে। পুষ্টিবিদরা প্রত্যেক দিন কোনও না কোনও ভাবে আদা খাওয়ার পরামর্শ দিচ্ছেন। কিন্তু অনেকেই বুঝতে পারেন না, দীর্ঘ দিন আদা ভাল রাখার উপায় কী। গোটা আদা একবারে ব্যবহার হচ্ছে, এমন ঘটনা সাধারণত খুব একটা দেখা যায় না। তাই অনেক সময়ে একটুখানি ব্যবহারের পর বাকি আদাটা খারাপ হয়ে যেতেই পারে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

কী ভাবে রাখলে এই কেলেঙ্কারি আটকাবেন জেনে নিন।

১। যদি একটি গোটা আদা তিন-চার দিনে শেষ করে ফেলতে চান, তা হলে রান্নাঘরে রাখতেই পারেন। সরাসরি সূর্যের আলো পৌঁছয় না, এমন জায়গায় রাখতে পারেন।

২। ফ্রিজে রাখলে একটি টিস্যু পেপারে ভাল করে মুড়ে একটি বায়ুবন্ধ কৌটে রেখে দিন। এ ভাবে আদা ভাল থাকবে বহু দিন। খোসা ছাড়াবেন না, খোসা ছাড়ালে বেশি দিন ভাল থাকবে না।

৩। যদি আদা কেটে খোসা ছাড়িয়ে ছোট ছোট টুকরো করে রাখতে চান, তা হলে একটি বায়ুবন্ধ কৌটে ফ্রিজারে রেখে দিতে পারেন। এ ভাবে আরও দীর্ঘ দিন ভাল থাকবে। রান্নার কিছু ক্ষণ আগে বার করে রেখে দিন। তার পর গ্রেটারে থেঁতো করে নিন।

৪। অর্ধেক জল, অর্ধেক ভিনিগারের সঙ্গে সামান্য একটু চিনি মিশিয়ে একটি শিশিতে রাখুন। তার মধ্যে আদার খোসা ছাড়িয়ে ছোট ছোট করে কেটে রেখে দিন। এ ভাবে আচারের মতো রেখে দিলেও আদা বহু দিন ভাল থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ginger Storage Home Decor Home Decor Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE