Advertisement
০২ মে ২০২৪
WhatsApp

ফোন থেকে হোয়াট্‌সঅ্যাপের দু’টি ভিন্ন অ্যাকাউন্ট ব্যবহার করবেন? কী কী মাথায় রাখবেন

এক ফোন থেকে একাধিক অ্যাকাউন্ট ব্যবহার করার সুবিধা আগে ফেসবুকেই পাওয়া যেত। কিন্তু এই সুবিধা এখন পাওয়া যাবে হোয়াটস্‌অ্যাপেও।

How the new WhatsApp multi-account feature could change the way we use WhatsApp.

হোয়াট্‌সঅ্যাপের নতুন ফিচার। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২৩ ১৩:২৮
Share: Save:

হোয়াট্‌সঅ্যাপ যাঁরা ব্যবহার করেন, তাঁদের সুবিধার্থে প্রতিনিয়ত নতুন নতুন ফিচার চালু করে তথ্যপ্রযুক্তি সংস্থা মেটা। একই সময়ে দু’টি ভিন্ন যন্ত্র থেকে হোয়াট্‌সঅ্যাপ করার সুবিধা চালু হয়েছে কিছু দিন আগেই। কিন্তু একই ফোনে ব্যক্তিগত এবং ব্যবসায়িক দু’টি আলাদা নম্বর ব্যবহার করার ক্ষেত্রে নানা সমস্যার সম্মুখীন হতে হত। এ বার একটি ফোনে দু’টি আলাদা অ্যাকাউন্ট ব্যবহার করার সুবিধা দেবে মেটা সংস্থা। আলাদা প্রোফাইলও। এই সুবিধা আগে শুধুমাত্র ফেসবুকেই পাওয়া যেত। একই ফোন থেকে বার বার ফেসবুক ‘অ্যাকাউন্ট সুইচ’ করতে পারতেন ব্যবহারকারী। হোয়াট্‌সঅ্যাপে তেমন সুবিধা ছিল না।

নতুন অ্যাকাউন্ট যোগ করতে গেলে কী করতে হবে?

১) প্রথমে হোয়াট্‌সঅ্যাপের সেটিংসে যেতে হবে।

২) তার পর অ্যাড অ্যাকাউন্ট অপশনে ক্লিক করতে হবে।

৩) দ্বিতীয় ফোন নম্বরটি ভেরিফাই করাতে হবে।

৪) ভেরিফাই করা হয়ে গেলে সহজেই এক অ্যাকাউন্ট থেকে অন্য অ্যাকাউন্টে ‘সুইচ’ করা যাবে।

একাধিক অ্যাকাউন্ট ফিচার কী ভাবে হোয়াট্‌সঅ্যাপ ব্যবহারে পরিবর্তন আনতে পারে?

১) ক্ষুদ্র ব্যবসায়ী এবং স্বাধীন পেশার জন্য:

আগে ব্যবসার কাজের জন্য তৈরি ‘হোয়াট্‌সঅ্যাপ বিজ়নেস’ একই ফোন থেকে ব্যবহার করা যেত না। ব্যক্তিগত ফোন নম্বর এবং ব্যবসায়িক কাজে ব্যবহৃত ফোন নম্বর আলাদা রাখতে হত। কিন্তু নতুন ফিচার যুক্ত হওয়ার পর যে কোনও ব্যক্তি একটি যন্ত্র থেকেই হোয়াট্‌সঅ্যাপের দু’টি ভিন্ন অ্যাকাউন্ট থেকে নির্বিঘ্নে কাজ করতে পারবেন।

২) ভ্রমণকারীদের জন্য:

দেশের বাইরে কোথাও গেলে ফোনের নেটওয়ার্ক থাকে না। ওয়াইফাই ছাড়া হোয়াট্‌সঅ্যাপ সচল রাখার উপায় থাকে না। আগে সিমকার্ড বদলালে প্রত্যেক বার নতুন করে হোয়াট্‌সঅ্যাপ লগইন করতে হত। এখন আর সেই সমস্যা থাকবে না।

৩) অ্যাকাউন্ট বদলেও থাকছে সুবিধা

একই ফোন থেকে বার বার অ্যাকাউন্ট বদলাতে আগে বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হত। সময়ও লাগত বিস্তর। নতুন ফিচার আসার পর এখন আর সেই সংক্রান্ত সমস্যার মুখে পড়তে হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE