Advertisement
২১ ফেব্রুয়ারি ২০২৪
Warm Clothes Care Tips

আলমারি থেকে লেপ, কম্বল বেরিয়ে পড়েছে? ব্যবহার করার আগে কী কী নিয়ম মেনে চলবেন?

আলমারি থেকে বার করেই গরমপোশাক ব্যবহার করলে চলবে না। ব্যবহারের আগে কিছু নিয়ম মেনে চলা জরুরি।

Image of Blankets.

আলমারি থেকে বার করেই ব্যবহার নয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ ডিসেম্বর ২০২৩ ২০:০৭
Share: Save:

শীত পড়ছে না বলে আলমারি থেকে গরমপোশাক বার করতে পারছিলেন না অনেকেই। তবে বৃষ্টির সঙ্গে সঙ্গে খানিকটা ঠান্ডা পড়ায় লেপ, কম্বল, সোয়েটার বার করার তোড়জোড় শুরু হয়ে গিয়েছে। তবে আলমারি থেকে বার করেই গরমপোশাক ব্যবহার করলে চলবে না। ব্যবহারের আগে কিছু নিয়ম মেনে চলা জরুরি। নয়তো কনকনে শীতে পর্যাপ্ত উষ্ণতা পাওয়া যাবে না।

১) সোয়েটার ব্যবহার করার আগে এক বার ধুয়ে নিতে পারলে ভাল। তবে ডিটারজেন্টের সঙ্গে ২ চামচ ভিনিগার মিশিয়ে নিতে পারেন। তাতে সোয়েটারের উল নরম থাকবে। রোঁয়া উঠবে না।

২) লেপ কি শিমুল তুলো দিয়ে তৈরি? তা হলে লেপ ভুলেও ধোবেন না। ড্রাই ওয়াশও না করাই ভাল। তার চেয়ে গায়ে দেওয়ার আগে রোদে দিয়ে রাখুন কিছু ক্ষণ। লেপের স্যাঁতস্যােতে ভাবও দূর হয়ে যাবে।

Image of Blankets.

ব্যবহারের আগে যত্ন নিন। ছবি: সংগৃহীত।

৩)গত শীতে কম্বল আলমারিতে তোলার আগে কি ধুয়ে নিয়েছিলেন? যদি না ধুয়ে থাকেন তাহলে এক বার ড্রাই ওয়াশ করিয়ে নিন। আর বাড়িতে কম্বল ধুতে হলে ডিটারজেন্টে ১০ মিনিট ভিজিয়ে রাখুন। তার পর ধুয়ে নিন। কম্বল শুকিয়ে গেলেই রোদ থেকে তুলে নিন। বেশি ক্ষণ রোদে রাখলে আবার কম্বলের পশম আর রং নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা থাকে।

৪) কম্বল এবং লেপ কভার ছাড়া ব্যবহার করবেন না। শীতে অনেকেই অ্যালার্জিতে ভোগেন। কম্বল এবং লেপে ধুলো জমে থাকে। সেই ধুলো থেকেই অ্যালার্জির সমস্যা দেখা দিতে পারে। কভার পরানো থাকলে অসুবিধা হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE