Advertisement
১১ মে ২০২৪
Mental Health

অতিমারিতে বেড়ে গিয়েছে মানসিক চাপ, সুস্থ থাকতে কী করবেন

এই সঙ্কটের সময়ে যখন চারদিকেই সকলে উদ্বিগ্ন, তখন কয়েকটি বিষয়ের দিকে নিজেকে একটু ভাল ভাবে নজর দিতে হবে।

এ সময়ে মন ভাল রাখা জরুরি।

এ সময়ে মন ভাল রাখা জরুরি। ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ এপ্রিল ২০২১ ২০:৩৭
Share: Save:

সংক্রমিত হওয়ার আশঙ্কা তাড়া করছে সর্বক্ষণ। তার মধ্যে চারদিকে একের পর এক পরিচিত জনের অসুস্থতার খবর। দিন দিন বাড়ছে অতিমারিতে মৃতের সংখ্যা। অফিস যাওয়া বন্ধ। গল্প-আড্ডা তো দূরের কথা। সবে মিলে মানসিক ভাবে ভাল থাকা কিছুটা কঠিন তো হয়ে উঠেছে বটেই। কিন্তু এর মধ্যেই নিজেকে সুস্থ রাখতে হবে। অতিরিক্ত অস্থির বা হতাশ হয়ে উঠছে কি মন, তা খেয়াল রাখা জরুরি।

কী ভাবে বোঝা যাবে নিজের মানসিক পরিস্থিতি কেমন? এই সঙ্কটের সময়ে যখন চারদিকেই সকলে উদ্বিগ্ন, তখন পরিজনেরাও তো খেয়াল না করতে পারেন। কয়েকটি বিষয়ের দিকে নিজেকে একটু ভাল ভাবে নজর দিতে হবে। যাতে মানসিক ভাবে সুস্থ থাকা যায়।

ভাল থাকার ইচ্ছা

দিনভর খারাপ খবর আসছে বলেই ভেঙে পড়লে চলবে না। শরীরের প্রতিরোধ ক্ষমতা যেমন ধরে রাখতে হবে, তেমনই শক্তি প্রয়োজন মনের। না হলে শরীরও দুর্বল হয়ে পড়বে এই কঠিন সময়ে।

যে কাজ ভাল লাগে

দিনভর বাড়িতে কাটছে মানেই যে কাজ কম, তা তো নয়। তবে এর মধ্যেই নিজের জন্য সময় বার করতে হবে। যে সব জিনিস করলে মন ভাল থাকে, তেমন কিছুর জন্য আলাদা সময় রাখা যায়। যেমন বই পড়া, রান্না করা, লেখা, ছবি আঁকা।

নিয়ম

শরীরের মতো মনও একটা ছন্দে অভ্যস্ত। সেই তাল যেন না কাটে। তবে মনের উপরে চাপ সৃষ্টি হয়। রোজের কাজগুলো অন্য সময়ের মতো নিয়ম মেনেই করা ভাল। দিনভর বাড়িতে থাকা মানেই নিয়মের বাইরে চলে যাওয়া নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE