Advertisement
২৪ জুলাই ২০২৪
Cycling

Travelling in Cycle: সাইকেলে চেপে কেরল থেকে লন্ডনে পাড়ি দিলেন যুবক! গন্তব্যে পৌঁছাতে সময় লাগবে কত দিন?

ফয়েজ আগে আইটি সংস্থায় কাজ করতেন। তবে সাইক্লিং এবং ভ্রমণের প্রতি গভীর টানের জন্য তিনি সেই চাকরি ছেড়ে দেন। নেশাকেই পেশা করলেন তিনি।

সাইকেলে চড়েই দেশান্তর পার!

সাইকেলে চড়েই দেশান্তর পার!

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ অগস্ট ২০২২ ২০:২৬
Share: Save:

এক মহাদেশ থেকে অন্য মহাদেশে সাইকেলে চড়ে পাড়ি দেওয়ার কথা ভেবেছেন কখনও? এই খেয়াল হয়তো কারও স্বপ্নেই আসেনি। ব্যতিক্রম কেরলের ফয়েজ আশরাফ আলি। ১৫ আগস্ট তিরুঅনন্তপুরম থেকে ফয়েজ সাইকেলে চেপেই যাত্রা শুরু করলেন লন্ডনের উদ্দেশে। স্বাধীনতার হীরক জয়ন্তীতে ‘আজাদি কা অমৃত মহোৎসব’ উদ‌্‌যাপন করতেই এই উদ্যোগী হয়েছেন ফয়েজ।

এক সাইকেল প্রস্তুতকারী সংস্থা দ্বারা আয়োজিত এক কর্মসূচির অধীনে ফয়েজের এই সাইকেল যাত্রার স্লোগান হল ‘ফ্রম হার্ট টু হার্ট’। অনুমান করা হচ্ছে, ৩৫টি দেশ ঘুরে প্রায় ৩০ হাজার কিলোমিটারের এই যাত্রা করতে তাঁর সময় লাগবে ৪৫০ দিন। বছর ৩৪-এর এই যুবক তাঁর এই যাত্রার মাধ্যমে শান্তি এবং ভালবাসার বার্তা ছড়িয়ে দেওয়ার প্রত্যাশা করছেন।

রাজ্যের শিক্ষামন্ত্রী ভি শিভানকুট্টি তাঁর যাত্রার সূচনা করেন। ফয়েজ তাঁর সাইকেলে মুম্বাই যাবেন এবং তার পর সেখান থেকে ওমানে যাবেন বিমানে চড়ে। ওমান থেকেই তিনি সাইকেল যাত্রা চালিয়ে যাবেন, সংযুক্ত আরব আমিরশাহি, সৌদি আরব, বাহরিন, কুয়েত, ইরাক, ইরান এবং তুরস্ক-সহ দেশগুলি অতিক্রম করেই তিনি পৌঁছে যাবেন লন্ডন। তবে পাকিস্তান এবং চিনে ভ্রমণ করার জন্য ভিসা পাননি তিনি।

ফয়েজ আগে আইটি সংস্থায় কাজ করতেন। তবে সাইক্লিং এবং ভ্রমণের প্রতি গভীর টানের জন্য তিনি সেই চাকরি ছেড়ে দেন। হুইপ্রোর চাকরি ছেড়ে ফয়েজ প্রথম সাইকেল-ভ্রমণ করেন ২০১৮ সালে। নিজের শহর কোজিকোড়ে থেকে তিনি সিঙ্গাপুরে যাত্রা করেছিলেন সে বার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cycling cyclist Azadi Ka Amrit Mahotsav
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE