Advertisement
২২ জুলাই ২০২৪
Microsoft

Internet Explorer: ‘ইন্টারনেট এক্সপ্লোরার’ আর চলবে না! কবে থেকে ব্রাউজার বন্ধ করছে মাইক্রোসফ্ট

২০২১ সালের অগাস্ট থেকেই ‘ইন্টারনেট এক্সপ্লোরার’ বন্ধ করে দেওয়ার কথা চলছিল। এ বার তা আনুষ্ঠানিক ভাবে ঘোষণা করল মাইক্রোসফ্ট।

 মাইক্রোসফ্ট সংস্থা ঘোষণা করল আগামী ১৫ জুন থেকে ইন্টারনেট এক্সপ্লোরার পুরোপুরি বন্ধ হতে চলেছে।

মাইক্রোসফ্ট সংস্থা ঘোষণা করল আগামী ১৫ জুন থেকে ইন্টারনেট এক্সপ্লোরার পুরোপুরি বন্ধ হতে চলেছে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ জুন ২০২২ ২০:০২
Share: Save:

দীর্ঘ ২৭ বছর পর বন্ধ হচ্ছে মাইক্রোসফ্টের ইন্টারনেট এক্সপ্লোরার। ২০০৩ সালে বিশ্বব্যাপী প্রায় ৯৫ শতাংশ মানুষ ইন্টারনেট এক্সপ্লোরার ব্যবহার করতে শুরু করেন। মাইক্রোসফ্টের প্রতিদ্বন্দ্বী সংস্থাগুলি অন্যান্য ব্রাউজার তৈরি করায় ‘ইন্টারনেট এক্সপ্লোরার’-এর জনপ্রিয়তা কমতে শুরু করে। ২০২১ সালের অগাস্ট থেকেই মাইক্রোসফট ৩৬৫ থেকে ইন্টারনেট এক্সপ্লোরার বন্ধ হয়ে যাওয়ার কথা চলছিল। অবশেষে মাইক্রোসফ্ট সংস্থা ঘোষণা করল আগামী ১৫ জুন থেকে ইন্টারনেট এক্সপ্লোরার পুরোপুরি বন্ধ হতে চলেছে। ২০০৩ সাল নাগাদ এই ব্রাউজারটি জনপ্রিয় হয়ে উঠলেও এর পথচলা শুরু হয়েছে ১৯৯৫ সাল থেকে। ‘উইন্ডোজ ৯৫’ অপারেটিং সিস্টেমের সঙ্গে বাড়তি সুবিধা হিসাবে বাজারে আনা হয়েছিল এই ওয়েব ব্রাউজারটি।

২০১৬ সাল থেকেই এই ব্রাউজার বন্ধ করার পরিকল্পনা শুরু করে মাইক্রোসফ্ট সংস্থা। সেই সময়ে এর পরিবর্তে বাজারে আসে এর নতুন ব্রাউজার ‘এজ’। তখন থেকেই ইন্টারনেট এক্সপ্লোরার বন্ধ করে দিয়ে নতুন ব্রাউজারটির উপর বাড়তি মনোযোগ দিতে শুরু করেছিল আমেরিকার এই সংস্থাটি।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Microsoft
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE