Advertisement
২২ ফেব্রুয়ারি ২০২৪
instagram

Instagram: ১৬ বছরের কম বয়সিদের নিরাপত্তায় বিশেষ ব্যবস্থা ইনস্টাগ্রামে, প্রোফাইল গোপন থাকবে

ফেসবুকের মালিকানাধীন এই নেটমাধ্যমের তরফে জানানো হল, ১৬ বছরের কম বয়সিরা অ্যাকাউন্ট বানাতে গেলে তাদের প্রোফাইলটি গোড়া থেকেই গোপন রাখা হবে।

ইনস্টাগ্রামে নিরাপত্তার বিশেষ ব্যবস্থা।

ইনস্টাগ্রামে নিরাপত্তার বিশেষ ব্যবস্থা। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ জুলাই ২০২১ ১৪:৩০
Share: Save:

নেটমাধ্যমে অনেক কিশোর-কিশোরীরই অ্যাকাউন্ট আছে। তাদের অনেকেই এই ধরনের মাধ্যমে নানা সময়ে হেনস্থার মুখোমুখি হন। তাঁদের ছবিতেও নানা মন্তব্য করে উত্যক্ত করেন অনেকে। এ বার কিশোর-কিশোরীদের এই ধরনের পরিস্থিতি থেকে বাঁচাতে ইনস্টাগ্রাম নিয়ে এল নতুন নীতি। ফেসবুকের মালিকানাধীন এই নেটমাধ্যমের তরফে জানানো হল, ১৬ বছরের কম বয়সিরা অ্যাকাউন্ট বানাতে গেলে তাদের প্রোফাইলটি গোড়া থেকেই গোপন রাখা হবে।

একটু বুঝে নেওয়া যাক বিষয়টি। বহু দিন ধরেই ইনস্টাগ্রামে প্রোফাইল গোপন অর্থাৎ ‘প্রাইভেট’ রাখার ব্যবস্থা রয়েছে। কেউ চাইলেই নিজের প্রোফাইল গোপন রাখতে পারেন। তিনি অনুমতি দিলেই কেউ তাঁকে অনুসরণ করতে পারবেন, তাঁর ছবি দেখতে পাবেন। প্রোফাইল এ ভাবে গোপন রাখা যাবে কি না, সেটা পুরোপুরি ব্যক্তিগত সিদ্ধান্ত। কিন্তু ১৬ বছরের কম বয়সিদের কেউ প্রোফাইল তৈরি করতে গেলেই, তাঁর অ্যাকাউন্ট-টি ‘প্রাইভেট’ হিসেবেই তৈরি হবে। এতে নেটমাধ্যমে কম বয়সিদের নিরাপত্তার বিষয়টি সুরক্ষিত হবে বলে দাবি ইনস্টাগ্রামের।

কিন্তু এর পরেও প্রশ্ন উঠছে। অনেকেরই বক্তব্য, বহু শিশু বা কিশোর-কিশোরী নেটমাধ্যমে বয়স গোপন করে নিজেদের অ্যাকাউন্ট তৈরি করেন। তাঁরা বয়স লেখার সময়ে নিজেদের প্রাপ্তবয়স্ক বলে দাবি করেন। তাঁদের অনেকেই নেটমাধ্যমে হেনস্থার শিকার হন। তাঁদের ক্ষেত্রে ইনস্টাগ্রামের এই ‘ফিচার’টি কোনও কাজে লাগবে না। সে ক্ষেত্রে লাভ কী হবে?

যদিও এর পাল্টা যুক্তি আছে। অনেকেই বলছেন, অ্যাকাউন্ট তৈরি করতে বয়স যদি আর কোনও বাধা না হয়, তা হলে খামোখা কেউ বয়স লুকাবেনই বা কেন? ফলে এই ‘ফিচার’টি কাজে লাগতেই পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE