Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Gold Fishes

Pets: আপনার পোষ্য গোল্ডফিশটিও ধ্বংস করে ফেলতে পারে বাস্তুতন্ত্র, সতর্ক করছেন বিজ্ঞানীরা

গোল্ডফিশ দ্রুত বড় হয়। অ্যাকোয়ারিয়ামের সীমিত পরিসরে বড় মাপের গোল্ডফিশকে বেশি দিন ধরে রাখা সম্ভব নয়।

প্রাকৃতিক পরিবেশে এই গোল্ডফিশই হয়ে উঠতে পারে ভয়ঙ্কর

প্রাকৃতিক পরিবেশে এই গোল্ডফিশই হয়ে উঠতে পারে ভয়ঙ্কর ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ জুলাই ২০২১ ১০:১৩
Share: Save:

অ্যাকোয়ারিয়ামের পোষ্য ছোট্ট গোল্ডফিশ। সারা দিন পাক খেয়ে খেয়ে ঘোরা আর খেতে দিলে গপগপ করে খাওয়া— মোটের উপর এই তার কাজ। সাতেপাঁচে না থাকা এই মাছটি যে কারও ক্ষতি করতে পারে, এমন ভাবনা মনে আসার কোনও কারণ নেই। কিন্তু প্রকৃত ঘটনাটা তাই। পরিস্থিতির বিচারে এই মাছও হয়ে উঠতে পারে ভয়ঙ্কর। পরিবেশের জন্য অত্যন্ত ক্ষতিকারক।

হালে আমেরিকার বেশ কয়েকটি প্রাকৃতিক সরোবরের বাস্তুতন্ত্র নষ্ট হওয়ার মুখে। আর তার জন্য দায়ী গোল্ডফিশের মালিকেরা। কী ভাবে?

গোল্ডফিশ দ্রুত বড় হয়। অ্যাকোয়ারিয়ামের সীমিত পরিসরে বড় মাপের গোল্ডফিশকে বেশি দিন ধরে রাখা সম্ভব নয়। তাই বহু গোল্ডফিশের মালিকই পোষ্য মাছগুলি বড় হয়ে গেলে, তাদের পুকুর, দীঘি বা সরোবরে ছেড়ে দেন। আর এর ফল ভয়াবহ।

প্রাকৃতিক পরিবেশে এই মাছ দ্রুত বাড়তে থাকে। তাদের চলাফেরার কারণে জলাশয়ের তলদেশের গাছপালা মাটি থেকে উঠে আসে। জল নষ্ট হয়। শুধু তাই নয়, এই জলাশয়ের স্বাভাবিক বাসিন্দা যে মাছ, তাদের খাবারেও টান পড়ে। সব মিলিয়ে বাস্তুতন্ত্র একেবারেই এলোমেলো হয়ে যায়। যা হয়েছে আমেরিকার বেশ কিছু জলাশয়ে।

তাই বর্তমানে জীববিজ্ঞানীদের তরফে অ্যাকোয়ারিয়ামের মালিক এবং মৎস-প্রেমীদের অনুরোধ করা হচ্ছে, তাঁরা যেন নিজেদের পোষ্য মাছেদের প্রাকৃতিক পরিবেশে ছেড়ে না দেন। গোল্ডফিশের মতো মাছ অত্যন্ত দ্রুত বংশবৃদ্ধি করে। ফলে খাবারের অভাবে অন্য মাছেদের জীবন বিপন্ন হয়।

পরিবেশ ধ্বংস করে ফেলতে পারে এই গোল্ডফিশ।

পরিবেশ ধ্বংস করে ফেলতে পারে এই গোল্ডফিশ।

গত বছরের শেষে আমেরিকার মিনেসোতা প্রদেশের একটি সরোবর থেকে প্রায় ৫০ হাজার গোল্ডফিশকে ধরা হয়। তাদের কৃত্রিম পরিবেশে রাখার ব্যবস্থা করা হয়েছে।

জীববিজ্ঞানীদের তরফে সারা পৃথিবীর অ্যাকোয়ারিয়াম-প্রেমীদের কাছেই অনুরোধ করা হয়েছে, তাঁরা যেন এমন কাজ না করেন। না হলে আগামী দিনে পরিবেশের বিরাট ক্ষতি হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ecosystem Aquarium Gold Fishes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE