Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Environment Day

World Environment Day 2022: সঙ্গীর হাতে হাত রেখেই পরিবেশের যত্ন নিতে চান? যেতে পারেন ‘গ্রিন ডেটিং’-এ

‘গ্রিন ডেটিং’ বেশ জনপ্রিয়। যাঁরা অনলাইনে বিভিন্ন ডেটিং সংস্থার মাধ্যমে ডেট করতে বেশি স্বচ্ছন্দ তাঁরাও এই ‘গ্রিন ডেটিং’ এ উৎসাহ দেখাচ্ছেন।

ইদানীং ‘গ্রিন ডেটিং’ বেশ জনপ্রিয় হয়ে উঠেছে।

ইদানীং ‘গ্রিন ডেটিং’ বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ জুন ২০২২ ১৪:০১
Share: Save:

প্রতি বছর ৫ জুন পালিত হয় বিশ্ব পরিবেশ দিবস। পরিবেশ ভাল রাখতে কমবেশি সকলেই উদ্যোগী। তবে কোন উপায়ে পরিবেশ ভাল রাখা সম্ভব তা অনেকেই বুঝতে পারেন না। বিশ্ব পরিবেশ দিবসে রইল পরিবেশের যত্ন নেওয়ার কিছু উপায়।

ইদানীং ‘গ্রিন ডেটিং’ বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। এমনকি, যাঁরা অনলাইনে বিভিন্ন ডেটিং সংস্থার মাধ্যমে ডেট করতে বেশি স্বচ্ছন্দ, তাঁরাও এই ‘গ্রিন ডেটিং’-এ উৎসাহ দেখাচ্ছেন।

কী এই ‘গ্রিন ডেটিং’?

নামের মধ্যেই এর অর্থ লুকিয়ে রয়েছে। রেস্তরাঁ, শপিংমল, কফিশপ, সিনেমাহল— প্রেমিক বা প্রেমিকার সঙ্গে দেখা করতে এই জায়গাগুলিই বেছে নেন অনেকে। তবে ‘গ্রিন ডেটিং’-এর ক্ষেত্রে এই জায়গাগুলি বদলে যায়। পার্ক, সবুজ মাঠ, গাছপালা ঘেরা কোনও জায়গা ‘গ্রিন ডেটিং’-এর আদর্শ জায়গা। শুধু জায়গা নয় প্রিয়জনকে দেওয়া উপহারও হতে হবে পরিবেশবান্ধব। গাছের চারা, ইন্ডোর প্ল্যান্ট, পাটের ব্যাগ, পুনঃব্যবহার করা যায় এমন কিছু জিনিস দিয়ে তৈরি উপহার ‘গ্রিন ডেটিং’-এর জন্য উপযুক্ত।

প্রিয়জনের হাতে হাত মিলিয়ে পরিবেশের যত্ন নেওয়া ছাড়াও আর কী কী ভাবে পরিবেশ ভাল রাখতে পারেন?

আগে ছুটি পেলেই পরিবারের সকলকে নিয়ে চলে যেত ধারকাছের কোনও নিরিবিলি শান্ত জায়গায়। পিকনিকে যাওয়ার একটা চল ছিল। সময় যত গড়াচ্ছে, সে সব চল ক্রমশ উঠতে বসেছে। ব্যস্ততম জীবনে এখন ছুটি পাওয়াই দুষ্কর। ছুটি পেলেও কেউ চলে যান দামি রেস্তরাঁয় খাওয়াদাওয়া সারতে কিংবা বিলাসবহুল কোনও হোটেলে আরামে ডুব দিতে। তবে আপনি যদি প্রকৃতির কাছাকাছি থাকতে চান, তা হলে ছুটি কাটাতে চলে যেতে পারেন গাছপালা দিয়ে ঘেরা এমন কোনও নিরিবিলি জায়গায়। কচি সবুজ ঘাসের উপর মাদুর পেতে সবাইকে নিয়ে খাওয়াদাওয়া, গল্পগুজবের মজাটাই আলাদা। তবে পিকনিকে ব্যবহৃত থালা, গ্লাস এবং অন্যান্য ব্যবহৃত জিনিসপত্র পরিবেশবান্ধব কি না তা দেখে নেওয়া প্রয়োজন।

গাড়ি চালিয়ে অনেকেই অফিস যান। যানজটের কারণে অনেকটা সময় গাড়িতেই বসে থাকতে হয়। অফিস ঢুকতেও দেরি হয়ে যায়। গাড়ির ধোঁয়াও ক্ষতি হয় পরিবেশেরও। তার চেয়ে গাড়ির পরিবর্তে সব সময় না হলেও মাঝেমাঝে বেছে নিতে পারেন সাইকেলও। সাইকেল নিঃসন্দেহে পরিবেশের জন্য ভাল। শুধু পরিবেশ নয়, সাইকেল চালানোর অভ্যাস শরীর সুস্থ রাখতেও সাহায্য করবে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Environment Day Environment
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE