Advertisement
১৮ এপ্রিল ২০২৪
kitchen

রান্নাঘরে দুর্গন্ধ? এ সব উপায়ে গন্ধ তাড়ান নিমেষে

স্যাঁতস্যাঁতে আবহাওয়ায় রান্নাঘর জুড়ে ভ্যাপসা গন্ধ ছড়াতে থাকে।

রান্নাঘরের গন্ধ দূরে রাখলে ছড়াবে না অসুখও। ছবি: পিক্সঅ্যাবে।

রান্নাঘরের গন্ধ দূরে রাখলে ছড়াবে না অসুখও। ছবি: পিক্সঅ্যাবে।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৪ জুলাই ২০১৮ ১৩:৫৪
Share: Save:

এই বর্ষায় ঘরবাড়ি পরিষ্কারের মধ্যে বিশেষ খেয়াল রাখতে হয় রান্নাঘরের। স্যাঁতস্যাঁতে আবহাওয়ায় রান্নাঘর জুড়ে ভ্যাপসা গন্ধ ছড়াতে থাকে। প্রাকৃতিক দুর্যোগে বেশির ভাগ সময়েই রান্নাঘরের জানালা বন্ধ থাকায় বাইরের হাওয়া চলাচলও কম হয়। চারপাশের জলীয় বাতাসে ঘুরে বেড়ায় সেই গন্ধ। কিন্তু কিছু উপায় জানা থাকলে সহজেই এই সমস্যা থেকে বাঁচবেন। রান্নাঘর থাকবে ঝকঝকে।

প্রথমেই রান্নাঘরের ডাস্টবিন আলাদা করে ফেলুন। শুকনো ও তরল আবর্জনার জন্য দু’রকম ডাস্টবিন ব্যবহার করুন। যে সব জিনিস পচনশীল, তাদের রান্নাঘরের ডাস্টবিনে ফেলবেন না। সে সব নিয়মিত বাইরের কোনও ডাস্টবিনে ফেলুন। ঘরের ডাস্টবিন ব্যবহারের আগে ও পরে অ্যান্টিসেপটিক ক্লিনার দিয়ে ধুয়ে ফেলুন তা। সব চেয়ে ভাল হয়, যদি বিনের ভিতর গার্বেজ ব্যাগ রেখে তা ব্যবহার করতে পারেন। বাসন মাজার স্পঞ্জ বদলান প্রতি সপ্তাহে। দরকারে বাসন মোছার তোয়ালেও বদলান প্রতি তিন-চার দিন অন্তর। এবং রোজই কাজ শেষে পরিষ্কার করে কাচুন। বাড়িতে বাঁধাকপি বা মুলো রান্না হলে এ সব সেদ্ধ করার সময় জলে এক টুকরো পাতিলেবু দিয়ে দিন। বর্ষায় মাছ রান্না হলেও একটা আঁশটে গন্ধ ঘরময় ঘুরে বেড়ায়। তা সরাতে অল্প জলপাই তেলের সঙ্গে এক টুকরো দারচিনি দিয়ে কিছু ক্ষণ ফোটান। নিমেষে গায়েব হবে গন্ধ। রান্নাঘর পরিষ্কার রাখতে বেসিন ও সিঙ্ক পরিষ্কার রাখুন। রান্না শেষে লিক্যুইড সোপ দিয়ে ধুয়ে নিন বেসিন। খানিকটা ভিনিগার ও বেকিং সোডা দিয়েও ধুতে পারেন।ফ্রিজের ভিতর পরিষ্কার না রাখলেও রান্নাঘর থেকে দুর্গন্ধ বার হয়। ফ্রিজ পরিষ্কার রাখতে কয়েক কুচি পাতিলেবু রেখে দিন ফ্রিজের ভিতর।

আরও পড়ুন: ভুঁড়ি নিয়ে জেরবার? এ সব খান আর মেদ ঝরান ঝটপট

রান্নাঘরেই লুকিয়ে মেদ কমানোর উপায়, জানতেন!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE