Advertisement
১৪ জুন ২০২৪
NASA

সোনালি কিংবা লাল নয় সূর্যের রং, আসল রং কী? নিজেই জানালেন নাসার এক মহাকাশচারী

সকালে সোনালি থেকে গোধূলিতে লাল, দিনের এক এক সময় এক এক রঙে ধরা দেয় সূর্য। সূর্যের আসল রং কী? রহস্য উদঘাটন করলেন মহাকাশ গবেষণা সংস্থা নাসার মহাকাশচারী স্কট কেলি।

সূর্যের আসল রং কী?

সূর্যের আসল রং কী? প্রতীকী ছবি

সংবাদ সংস্থা
নিউ ইয়র্ক শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২২ ১৩:৫৫
Share: Save:

লাল, কমলা কিংবা সোনালি, ছেলেবেলায় ছবি আঁকার সময় এমনই নানান রং ব্যবহার করা হয় সূর্য আঁকার সময়। তবে বিজ্ঞানীরা কিন্তু বলছেন এর কোনওটিই সূর্যের আসল রং নয়। সূর্যের আসল রং কী, তা জানালেন মহাকাশ গবেষণা সংস্থা নাসার মহাকাশচারী স্কট কেলি।

বিশেষজ্ঞরা বলছেন, সূর্যের আসল রং ধবধবে সাদা। ‘লেটেস্ট ইন স্পেস’ নামের একটি টুইটার অ্যাকাউন্ট থেকে সম্প্রতি এই বিষয়ে একটি টুইট করা হয়। স্কট কেলি সেটি রিটুইট করে জানিয়েছেন, বিষয়টি সত্যি। মহাকাশ থেকে সূর্যের যে রূপ দেখা যায় তাতে কোনও রং থাকে না।

মহাকাশে সাদা মনে হয় সূর্যকে।

মহাকাশে সাদা মনে হয় সূর্যকে। ছবি: সংগৃহীত

তা হলে কেন দিনের বিভিন্ন সময়ে এমন ভিন্ন ভিন্ন রঙে দেখা যায় সূর্যকে? তারও উত্তর আছে বিজ্ঞানের কাছে। আসলে সাদা রঙের ভিতরে থাকে সাত-সাতটি রং, বেগুনি, নীল, আসমানি, সবুজ, হলুদ, কমলা ও লাল। এ সব ধরনের রঙের আলোকরশ্মির তরঙ্গদৈর্ঘ্য, কম্পাঙ্ক আলাদা। ফলে রশ্মিগুলি যখন পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করে তখন তাদের যে প্রতিসরণ হয়, তার মানও আলাদা। হলুদ, কমলা, লালের মতো রশ্মিগুলিই আমরা বেশি দেখতে পাই। তাই সেই রঙের মনে হয় সূর্যকে। মহাকাশে বায়ুমণ্ডল না থাকায় সব রশ্মি একত্রে দেখা যায়। তাই সাদা মনে হয় সূর্যকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

NASA colour Sun Space
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE