• সুদীপ ভট্টাচার্য
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

জুতোও রাখতে পারেন ওয়ার্ডরোবে

wardrobes
এই পুজোয় নতুন ওয়ার্ডরোব ঘরে আনুন।

বিয়ের আগে ছেলেটির একটিই আলমারি ছিল।স্টিলের,সেই পুরনো ডিজাইন।ব্যাচেলর জীবনের এটা সেটা দরকারি জিনিসপত্র,জামাকাপড় রেখেও জায়গা থেকে যেত অনেকটা।বিয়ের পরে ছেলেটির জীবনে বদল এল।বড় ফ্ল্যাটে এখন বেশ কয়েকটা ওয়ার্ডরোব।তবুও যেন জায়গা কিছুতেই যথেষ্ট নয়।ঘরের জিনিসপত্র এখানে সেখানে ছড়িয়ে থাকে।কোটটাকে ভাঁজ করে রেখে দিতে হয়,কারণ, হিসেবের ভুল।মোটামুটি দু’ফুট গভীর হলে ওয়ার্ডরোবে কোর্ট ঝোলানো যায়।কিন্তু বানিয়েছে একুশ ইঞ্চি মাপে।

এরকম আরও অনেক কিছুই আছে।যেমন, জুতো বাড়িতে অনেক।কিন্তু সেগুলোকে ভাল ভাবে রাখার মতো স্টোরেজ নেই।শ্যু র‍্যাকেই কোনও মতে রেখে দিতে হয়।আর ঠিক সেসব কথা ভেবেই ছেলেটি ঠিক করল নতুন আর একটি ওয়ার্ডরোব বানাবে ওরা।আর সেখানে স্টোরেজের ব্যাপারটাও নজর দিতে হবে।

আসলে তাই।অনেকসময় ওয়ার্ডরোব বানানো হয় সঠিক স্টোরেজের কথা মাথায় না রেখেই।ডিজাইনিং-এ কখনও কখনও বেশি জোর দেওয়া হয়।কিন্তু অন্দরসজ্জায় এ কথাটা খুব সত্যি যে,আগে প্রয়োজন তারপর ডিজাইন।অহেতুক আসবাবের বা ঘরের সৌন্দর্য বৃদ্ধির জন্য কখনওই প্রয়োজনকে বাদ রেখে সাজানো ঠিক নয়।

আরও পড়ুন: ঘরের কোণ সাজান মনের মতো করে​

অনেকেই সৌখিন হন খুব।জামাকাপড়ের সঙ্গেরং মিলিয়ে কিম্বা এমনি এমনিও বেশ কিছু জুতো কেনেন,সংগ্রহে রাখেন।কিছুদিন পরে দেখা যায় সংখ্যাটা মোটেও খুব একটা কম না।এবারে মুশকিল হল, এত জুতো রাখবেন কোথায়?যে জুতোগুলো ব্যবহার করা হচ্ছে,সেগুলোকে রাখবার জন্য না হয় শ্যু র‍্যাক রয়েছে।কিন্তু নতুন জুতো রাখার জন্য তেমন কিছু নেই।কখনও খাটের নীচে,কখনও কোনও আলমারির উপরে, এরকম নানান জায়গা আর কি।

ওয়ার্ডরোবের নীচের দিকটা জুতো রাখার জন্য ব্যবহার করা যেতে পারে।নীচের দিকে স্কার্টিং লেভেল থেকে দুটো ড্রয়ার বানিয়ে নেওয়া যায়।ইঞ্চি ছয়ের মতো হবে ড্রয়ারগুলোর মাপ।ভিতর দিকে জায়গা অনেকখানি।আর সেখানে বেশ কিছু জুতো খুব সহজেই রাখা যাবে।যখন দরকার হবে সেখান থেকে নামিয়ে পড়বেন,আবার পরে পরিষ্কার করে,যত্ন করে তুলে রেখে দেবেন ড্রয়ারের মধ্যে।

ড্রয়ারের বাইরেটায়, যাতে ভিতরে ঠিকমতো হাওয়া যাতায়াত করতে পারে,সে জন্য ছোট মাপের মেটালিক কিম্বা কাঠের ভেন্টিলেটর লাগিয়ে নেবেন প্লাইয়ের উপরে।একটু নজর রাখবেন, ভেন্টিলেটর লাগানোর পরে বাইরে থেকে ওয়ার্ডরোবটাকে দেখতে যেন কোনও ভাবেই খারাপ না লাগে।

আরও পড়ুন: বেড়াতে যাচ্ছেন? বাড়ির সুরক্ষার কথা কী ভেবেছেন?​

এখন ওয়ার্ডরোবে ব্যবহার করার জন্য অনেক রকম আধুনিক ফিটিংস পাওয়া যায়।হাইড্রলিক হ্যাঙার ব্যবহার করা যেতে পারে।যাতে খুব সহজেই সুন্দর ভাবে টাঙিয়ে রাখা জামাকাপড় একটুও না কষ্ট করে হাতের কাছে চলে আসবে।

ওয়ার্ডরোব মানে একটা সংসার।নিজের সংসারকে যেমন যত্ন করে মনের মত সাজিয়ে রাখেন,ওয়ার্ডরোবকেও ঠিক সেভাবেই যত্ন করে সাজিয়ে ফেলুন।

(লেখক অন্দরসজ্জা বিশেষজ্ঞ)

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন