Advertisement
৩০ এপ্রিল ২০২৪
WhatsApp Chat

কিউআর কোড স্ক্যান করেই এক ফোন থেকে অন্য ফোনে নেওয়া যাবে হোয়াটসঅ্যাপের চ্যাট: রিপোর্ট

ফোন বদলের সময়ে অচিরেই হারিয়ে যেতে পারে হোয়াটসঅ্যাপে পাঠানো কোনও বার্তা বা ছবি। এই সমস্যা থেকে গ্রাহকদের মুক্তি দিতেই নতুন একটি ব্যবস্থা আনতে চলেছে মেটার মালিকানাধীন সংস্থাটি।

নতুন একটি ব্যবস্থা আনতে চলেছে মেটার মালিকানাধীন হোয়াটসঅ্যাপ।

নতুন একটি ব্যবস্থা আনতে চলেছে মেটার মালিকানাধীন হোয়াটসঅ্যাপ। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ জানুয়ারি ২০২৩ ১৮:৪৪
Share: Save:

ফোন বদলালেও আগের ফোন থেকে নতুন ফোনে সব তথ্য নিতে অনেক সময় লেগে যায়। অনেকে নতুন ফোনে নিয়ে নেন হোয়াটসঅ্যাপের চ্যাটও। কিন্তু এ ক্ষেত্রে অ্যান্ড্রয়েড ফোনের একটি বড় সমস্যা হল, আগের সব কথোপকথন ফিরে পেতে চাইলে সেই তথ্য সঞ্চিত থাকতে হবে গুগল ড্রাইভে। কেউ যদি গুগল ড্রাইভে সব তথ্য সঞ্চয় না করে রাখেন, তবে ফোন বদলের সময়ে অচিরেই হারিয়ে যেতে পারে প্রিয়জনের পাঠানো কোনও বার্তা বা ছবি।

এই সমস্যা থেকে গ্রাহকদের মুক্তি দিতেই নতুন একটি ব্যবস্থা আনতে চলেছে মেটার মালিকানাধীন হোয়াটসঅ্যাপ। ‘ওয়েববিটাইনফো’ নামের একটি সংস্থার রিপোর্টে এমনই দাবি করা হয়েছে। ওই রিপোর্ট অনুযায়ী, যাবতীয় ‘চ্যাট’ এক ফোন থেকে অন্য ফোনে সরিয়ে নেওয়ার জন্য আনা হচ্ছে ‘চ্যাট ট্রান্সফার’ নামের একটি নতুন বৈশিষ্ট্য। ইতিমধ্যেই সংস্থা গোটা বিষয়টি নিয়ে কাজ শুরু করে দিয়েছে বলে দাবি করা হয়েছে ওই রিপোর্টে। দাবি করা হয়েছে, এই বৈশিষ্ট্য কাজে লাগিয়ে ব্যবহারকারীরা যে কোনও ওয়াইফাই কিংবা স্থানীয় নেটওয়ার্ক ব্যবহার করে একটি অ্যান্ড্রয়েড যন্ত্র থেকে অন্য যন্ত্রে তাঁদের ডেটা স্থানান্তর করতে পারবেন।

যাবতীয় ‘চ্যাট’ এক ফোন থেকে অন্য ফোনে সরিয়ে নেওয়ার জন্য আনা হচ্ছে ‘চ্যাট ট্রান্সফার’ নামের একটি নতুন বৈশিষ্ট্য।

যাবতীয় ‘চ্যাট’ এক ফোন থেকে অন্য ফোনে সরিয়ে নেওয়ার জন্য আনা হচ্ছে ‘চ্যাট ট্রান্সফার’ নামের একটি নতুন বৈশিষ্ট্য। ছবি: সংগৃহীত

রিপোর্ট অনুযায়ী, এ তথ্য স্থানান্তর করার কাজটি হবে ‘কিউআর কোড’-এর মাধ্যমে। শুধু ড্রাইভই নয়, নতুন এই পদ্ধতিতে কোনও তথ্য সঞ্চয়কারী ক্লাউডেরও দরকার পড়বে না। পুরোনো ফোন থেকে নতুন ফোনে একটি কিউআর কোড স্ক্যান করলেই হবে। সব চ্যাট চলে আসবে নতুন ফোনে। তবে গোটা বিষয়টি নিয়ে এখনও সরকারি ভাবে কিছু বলেননি মেটা কর্তৃপক্ষ। কবে আসবে এই নতুন বৈশিষ্ট্য, তা-ও জানানো হয়নি রিপোর্টে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

WhatsApp Chat New Feature Android
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE