Advertisement
২১ জুলাই ২০২৪
Neem Recipes

নিমপাতা দিয়েও রান্না করা যায় নানা পদ, রইল তিন রকম রান্নার প্রণালী

ভাতের সঙ্গে নিম-বেগুনের জুটিই বেশি জনপ্রিয়। কিন্তু মাঝেমধ্যে তো স্বাদবদল করতে ইচ্ছা হয়। তাই নিম দিয়ে রাঁধা যায় এমন সহজ তিন পদের সন্ধান রইল এখানে।

Neem Recipes

নিমপাতা দিয়ে কী কী বানাতে পারেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ এপ্রিল ২০২৪ ২১:১৮
Share: Save:

অনেক বাড়িতেই ভাতের সঙ্গে প্রথম পাতে তেতো খেতে হয়। যে মরসুমে যা পাওয়া যায়, তা দিয়ে তৈরি হয় তেতোর বিভিন্ন পদ। উচ্ছে, করোলা থেকে সজনে ফুল— সবারই আলাদা আলাদা ‘ফ্যান বেস’ রয়েছে। তবে এই গরমকালে নিমপাতার বাজারে চাহিদা সবার উপরে। সারা বছর তো কচি নিমপাতা পাওয়া যায় না। তাই বহু গেরস্ত বাড়িতে নিমপাতা বেটে রোদে শুকিয়ে বড়ি করে কিংবা ভেজে গুঁড়োও রাখা হয়। ভাতের সঙ্গে নিম-বেগুনের জুটিই বেশি জনপ্রিয়। কিন্তু মাঝেমধ্যে তো স্বাদবদল করতে ইচ্ছে হয়। তাই নিম দিয়ে রাঁধা যায় এমন সহজ তিন পদের সন্ধান রইল এখানে।

নিম-কুমড়ো ভাজা:

Neem-Kumro Bhaja

ছবি: সংগৃহীত।

নিম তেতো আর কুমড়ো মিষ্টি। দুইয়ের মিশেলে এই পদ খেতে ভারি ভাল লাগে। প্রথম পাতে এই ভাজা থাকলে অনেকটা পরিমাণ ভাত এমনিই খেয়ে ফেলা যায়। রাঁধতেও খুব বেশি সময় লাগে না। একেবারে নিম-বেগুনের মতো করেই রান্না করতে হয়। শুধু বেগুনের জায়গায় থাকে কুমড়ো।

প্রথমে কড়াইতে সর্ষের তেল দিন। সামান্য কালোজিরে দিয়ে লম্বা লম্বা (জুলিয়ন কাট) করে কাটা কুমড়ো ভেজে নিন। কুমড়ো নরম হয়ে এলে একমুঠো নিমপাতা ছড়িয়ে দিন। স্বাদ অনুযায়ী নুন দিয়ে একটু নাড়াচাড়া করে কড়াই চাপা দিয়ে রাখুন। মাখো মাখো হয়ে এলে নামিয়ে নিন। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

নিম-আলুর ভর্তা:

Neem-aloo bhorta

ছবি: সংগৃহীত।

সেদ্ধ আলুর সঙ্গে ঘি দিয়ে নিম পাতা ভাজা। নুনের সঙ্গে চাইলে সামান্য গোলমরিচ গুঁড়ো মেশাতে পারেন। পুরো বিষয়টি ভাল করে চটকে মেখে নিলেই ভর্তা রেডি। গরম ভাতে নিম-কুমড়ো ভাজার বদলে এক-আধটা দিন ভর্তাও খেতে পারেন।

নিমের ঝোল:

Neem Jhol

ছবি: সংগৃহীত।

গরমে চারাপোনার মাছের ঝোল খেতেও ভাল লাগছে না। স্বাদবদল করতে নিরামিষ নিমের ঝোল রাঁধতে পারেন। প্রথমে কড়াইতে সর্ষের তেল দিয়ে একমুঠো নিমপাতা ভেজে তুলে রাখুন। ওই তেলের মধ্যেই কালো জিরে ফোড়ন দিয়ে আলু, ঝোলের অন্যান্য সব্জিগুলি এক এক করে ভেজে নিন। নুন, চিনি, সামান্য হলুদ দিয়ে জল পরিমাণ মতো জল দিয়ে দিন। কড়াই ঢাকা দিয়ে সেদ্ধ হতে দিন। ফুটে উঠলে উপর থেকে ভেজে রাখা নিমপাতাগুলো দিয়ে দিন। অনেকে এই ঝোলের মধ্যে ভাজাও বড়ি গুঁড়ো করে দেন। চাইলে তা-ও দিতে পারেন। উপর থেকে সামান্য ঘি ছড়িয়ে নামিয়ে নিন। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Summer Recipes Neem-begun
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE