Advertisement
২৩ মে ২০২৪
beetroot

কোনও কারণ ছাড়াই রক্তচাপ কমে যাচ্ছে? খাবার পাতে প্রতিদিন বিট খাচ্ছেন কি? 

গোটা শীতকাল জুড়েই বিট সেদ্ধ খাওয়ার অভ্যাস। এতদিন তো এই সব্জি স্বাস্থ্যের জন্য ভাল বলেই জেনে এসেছেন। 

Photograph of beetroot

বিট খেলে কাদের শারীরিক ক্ষতি হতে পারে। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ ফেব্রুয়ারি ২০২৩ ২২:৩৮
Share: Save:

ছোট থেকেই শুনে এসেছেন, বিট খেলে রক্ত বাড়ে। শিশু থেকে বয়স্ক সকলের জন্যই বীট উপকারী। বিভিন্ন উপকারী ভিটামিন, পটাশিয়াম, ম্যাঙ্গানিজ, তামা, ফোলেটের মতো বহু প্রয়োজনীয় খনিজ রয়েছে এই সব্জিতে। তা সত্ত্বেও কারও কারও ক্ষেত্রে বিট ক্ষতিকারক।

পুষ্টিবিদদের মতে, বিটের নানা গুণ থাকা সত্ত্বেও যাঁদের রক্তচাপ কম, তাঁদের জন্য বিট কিন্তু খুব একটা ভাল নয়। কারণ, বিটে থাকা নাইট্রেট শরীরে গিয়ে রক্তচাপ অত্যধিক কমিয়ে দিলে হৃদ্‌যন্ত্রে রক্ত পৌঁছতে সমস্যা হবে। সেখান থেকে গোটা শরীরে রক্ত সঞ্চালনেও সমস্যা হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন তাঁরা।

বিট খেলে শরীরে কোন কোন উপকারে লাগে?

রক্তচাপ কমিয়ে দেয়

বিটে প্রাকৃতিক ভাবে ‘নাইট্রেট’-এর পরিমাণ বেশি থাকে। এই ‘নাইট্রেট’ শরীরে গিয়ে ‘নাইট্রিক অক্সাইড’-এ পরিণত হয়। যা উচ্চ রক্তচাপের সমস্যা নিয়ন্ত্রণে রাখে। যাঁরা উচ্চ রক্তচাপের সমস্যায় ভুগছেন, তাঁদের জন্য ভাল হলেও রক্তচাপ যাঁদের কম, তাঁদের জন্য বিট কিন্তু সমস্যার কারণ হয়ে উঠতেই পারে।

প্রদাহ নাশ করে

বিটে রয়েছে ‘বিটালাইনস’ নামক একটি যৌগ, যা শরীরে যে কোনও প্রকারের প্রদাহ নাশ করতে সাহায্য করে।

হজমে সহায়তা করে

বিটে ফাইবারের পরিমাণ বেশি থাকায়, তা অন্ত্রের জন্য ভাল। অন্ত্রে থাকা ‘উপকারী’ ব্যাক্টেরিয়ার পরিমাণ বাড়িয়ে তুলতেও সাহায্য করে বিট।

কখন খাবেন, কী ভাবে খাবেন?

অনেকেই বিট কাঁচা খেতে পছন্দ করেন। কিন্তু পুষ্টিদিদদের মতে, কাঁচা কোনও সব্জিই খাওয়া উচিত নয়। সব চেয়ে ভাল হয়, সেদ্ধ করে স্যালাডে বা স্যানডুইচের মধ্যে দিয়ে খেলে। দিনের যে কোনও সময়েই খাওয়া যায় এই সব্জি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

beetroot Blood Pressure
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE