Advertisement
২২ মে ২০২৪
World Fattest Country

পৃথিবীর স্থূলতম দেশের তালিকায় ভারতে স্থান কোথায়? জানাচ্ছে সমীক্ষা

স্থূলতার নিরিখে শীর্ষ স্থানে কোন দেশ? ভারতের স্থানই বা কোথায়?

কখনও শরীরচর্চা, কখনও ডায়েট, কিন্তু এত কিছুর পরও বিশেষ লাভ কিছু হয় কি?

কখনও শরীরচর্চা, কখনও ডায়েট, কিন্তু এত কিছুর পরও বিশেষ লাভ কিছু হয় কি? ছবি- সংগৃহীত

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ জানুয়ারি ২০২৩ ২১:৫৬
Share: Save:

বিশ্ব জুড়ে নানা রকম সমস্যার মধ্যে অন্যতম হল স্থূলত্ব বা ‘ওবেসিটি’। এই সমস্যা থেকে বাঁচতে কখনও শরীরচর্চা, কখনও ডায়েট আবার কখনও বা মেদ ঝরানোর নানা রকম চিকিৎসা পদ্ধতি, চেষ্টা চরিত্রের ত্রুটি রাখেন না কেউই। কিন্তু এত কিছুর পরও বিশেষ লাভ কিছু হয় কি? ১৯৫টি দেশের উপর করা সমীক্ষা থেকে ‘আওয়ার ওয়ার্ল্ড ইন ডেটা’ নামক একটি সংস্থা তুলে ধরেছে স্থূলতার নিরিখে কোন দেশের স্থান ঠিক কোথায়।

সমীক্ষা বলছে, বিশ্বের মোট জনসংখ্যার ৩৯ শতাংশ মানুষই অতিকায় স্থূল। সবচেয়ে বিস্ময়কর হল তার মধ্যে ৬৮ শতাংশ মানুষ আমেরিকার। ১৯৭৫ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত এই মানচিত্রে কোনও পরিবর্তন আসেনি। কিন্তু সম্প্রতি করা এই সমীক্ষা থেকে বেছে নিয়েছেন প্রথম ১০ স্থূলকায় দেশের নাম। যেখানে প্রথম স্থানে রয়েছে নাওরু নামের ছোট্ট, বিচ্ছিন্ন একটি দ্বীপ। দ্বিতীয় স্থানে রয়েছে পালাউ দ্বীপ। এই দ্বীপের মোট জনসংখ্যার প্রায় ৮৫ শতাংশই স্থূল। তৃতীয় স্থানে রয়েছে কুক দ্বীপ। আমেরিকার স্থান পঞ্চদশ।

অন্য দিকে, তুলনায় কম স্থূল ১০টি দেশের নামও জানিয়েছে তারা। যেখানে শীর্ষস্থানে রয়েছে ভিয়েতনাম এবং দ্বিতায় স্থানাধিকারী ভারত। তার পর রয়েছে বাংলাদেশ, ইথিয়োপিয়া, নেপাল এবং অন্যরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

fat country India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE