বছরের শেষ দিন মানেই একটা শেষের সঙ্গে আর একটা নতুন বছরকে বরণ। এমন দিনকে স্মৃতিতে ধরে রাখতে বছরের শেষ রাতে পার্টিতে মাতেন অনেকেই। নাচ-গান-হইহুল্লোড়ের সঙ্গে নতুন বছরকে আহ্বান জানান অনেকেই।

শহর ও শহরতলির নানা পানশালা সেজে ওঠে পার্টির সাজে। কিন্তু আপনি যদি পার্টি ভাল না বাসেন তা হলে? পার্টি কালচার পছন্দ করেন না এমন মানুষের সংখ্যাও কিন্তু নেহাত কম নয়।

তাদের ক্ষেত্রেও কিন্তু পুরনো বছরের শেষ ও নতুন বছরের শুরুটা উদ‌্‌যাপনের মাধ্যমেই হতে পারে। পার্টিতে না গিয়েও সুন্দর করে তুলতে পারেন এই মুহূর্তকে। পার্টি ছাড়াও কেমন করে উদ্‌যাপন করলে বর্ষশেষ ও বর্ষবরণের মুহূর্তকে স্মরণীয় করে রাখতে পারবেন রইল তারই টিপ‌্‌স।

আরও পড়ুন: হ্যাকারের হাত থেকে অ্যাকাউন্ট বাঁচাতে চান? মেনে চলুন এ সব

ক্যান্ডেল লাইট ডিনার: পার্টি ভাল না বাসলেও নিজের ঘনিষ্ঠ মানুষদের নিয়ে সন্ধেটা কাটান একেবারে অন্য রকম ভাবে। একসঙ্গে খেতে বেরোতে চাইলে কোনও একটা রেস্তরাঁয় আগে থেকেই ক্যান্ডেল লাইট ডিনারের জন্য টেব‌্ল বুক করে রাখুন। তবে বাইরের ভিড়ে বেরোতে না চাইলে বাড়িতেও আনতে পারেন সেই আমেজ। বাড়িতেই ভাল ভাল রান্না করে টেবিল সাজাতে কোনও বাধা নেই, আবার রেস্তরাঁয় খাবার অর্ডার করে হোম ডেলিভারিও করিয়ে নিতে পারেন। সেই খাবারেই সাজান বাডির ডাইনিং টেব‌্ল। হালকা আলোর নrচে টেব‌্ল সাজান মোমের আলোয়। পছন্দের কোনও গান চালিয়ে বাড়ির সকলকে নিয়ে উপভোগ করুন বছরের বিশেষ মুহূর্ত।

বেড়ানো: বছরের এই সময় সব টুরিস্ট স্পটেই ভিড়। যদি অফবিট কোনও জায়গা চেনা থাকে, তা হলে বছরের এই বিশেষ দিনে ভিড় এড়িয়ে প্রিয়জনদের সঙ্গে বেড়িয়ে আসুন তেমন কোনও জায়গায়। কিন্তু তেমন কোনও জায়গা সন্ধানে না থাকলেও উপায় আছে। কোনও আত্মীয়ের বাড়ি গিয়ে সেখানেও একসঙ্গে ঘরোয়া আড্ডায় কাটাতে পারেন বছরের এই বিশেষ সময়।

সিনেমা: পছন্দের কোন ছবি কোন হলে চলছে তার খোঁজ নিয়ে নিন আগেই। অনলাইনে টিকিট বুক করে রাখুন। ঘণ্টা তিনেক নিজের মতো কাটিয়ে আসুন পছন্দের ছবির সঙ্গে।

আরও পড়ুন: শরীরচর্চা করার জন্য আলাদা করে সময় নেই? এ সব কৌশলে সে ক্ষতি পুষিয়ে নিন রোজ

অ্যালবাম: গড়পড়তা উদ্‌যাপনের পথে না হেঁটে সৃজনশীল কোনও কাজের মাধ্যমেও এই দিনটি আনন্দে কাটাতে পারেন। ফেলে আসা পুরনো বছরের কিছু স্মৃতিকে এক জায়গায় বাঁধুন বছরের শেষ দিনটিতে। মোবাইল বা কম্পিউটারের সাহায্যেই বানিয়ে ফেলুন এ বছরের সেরা ক’টি মুহূর্তের ছবির অ্যালবাম। বছরকে মনে রাখতে এর চেয়ে ভাল উপায় কিন্তু আর নেই।

বই: যদি বই পড়তে ভালবাসেন, তা হলে আজকের সন্ধেটা বরাদ্দ থাক প্রিয় লেখকের জন্য। পছন্দের কোনও সিরিজ বা বই বেছে পড়া শুরু করুন আজই।

স্যাঁলো: শরীরের আরাম ও মনের তৃপ্তি দুই-ই পেতে চাইলেআজকের সন্ধেটা নিজেকে সময় দিন বেশি করে। পছন্দের কোনও স্যাঁলোতে গিয়ে বছরশেষের মুহূর্তে সেরে ফেলুন আরামদায়ক স্পা। নতুন বছরের কাজ, ব্যস্ততা এ সব শুরুর আগেই নিজেকে চাঙ্গা করে নিতে পারবেন সহজে।

ঘুম: সবে সপ্তাহ শুরু হয়েছে। কাজের চাপ বাড়বে, সারা সপ্তাহই পরিশ্রম হবে, তাই এমন সন্ধেয় কিছু ইচ্ছা না করলে চুটিয়ে ঘুমিয়ে কাটান। শরীর, মনের আরাম তো হবেই, সঙ্গে পার্টির হইহুল্লোড় থেকে মুক্তিও মিলবে সহজেই।

(ইতিহাসের পাতায় আজকের তারিখ, দেখতে ক্লিক করুন — ফিরে দেখা এই দিন।)